• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র কোন দল ক্ষমতায় সেটি আমাদের বিবেচ্য বিষয় নয় : ইরান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

 

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগ করে যুক্তরাষ্ট্র যেসব লক্ষ্য অর্জন করতে চেয়েছিল তাতে ব্যর্থ হয়েছে দেশটি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই নীতির পরও সমস্ত অর্থনৈতিক সূচক থেকেই দেখা যাচ্ছে ইরান খারাপ পরিস্থিতি মোকাবেলা করেছে।

প্রেসিডেন্ট রুহানি রবিবার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। 

হাসান রুহানি বলেন, মার্কিন কর্মকর্তারা এখন এই উপসংহারে পৌঁছেছে যে, তারা ভুল কৌশলে ইরান নিয়ে কাজ করেছেন। তারা ভেবেছিল, সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে দুর্বল করে আলোচনার টেবিলে বসাতে সক্ষম হবে। কিন্তু সেটা সম্ভব হয় নি, আমরা যথেষ্ট শক্তি ও মর্যাদা নিয়ে বিশ্বের সঙ্গে কথা বলেছি। আমরা কখনো দুর্বল অবস্থানে থেকে তাদের সঙ্গে আলোচনা করব না।
প্রেসিডেন্ট রুহানি বলেন, যদিও মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের জনগণের কিছু সমস্যা হয়েছে বিশেষ করে সাধারণ জনগণের, তবে তারা দেশের শত্রুদেরকে কোনভাবেই সফল কিংবা লাভবান হতে দেবেন না।

হরমুজ প্রণালী নিয়ে ইরান জাতিসংঘে যে শান্তি প্রস্তাব উপস্থাপন করেছে তার ফলাফল কি- এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, “এটি সারা বিশ্বের কাছে পরিষ্কার যে, পারস্য উপসাগরে ইরানকে বাদ দিয়ে কোনো শান্তি পরিকল্পনা বাস্তবায়ন হবে না। ইরানের মতো একটি শক্তিশালী দেশের উপস্থিতিই কেবল আঞ্চলিক স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে।”

ডোনাল্ড ট্রাম্প দ্বিতীয়বার নির্বাচিত হলে ইরানের জন্য কী ধরনের পরিণতি হতে পারে- এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকায় কোন দল ক্ষমতায় থাকলো সেটি আমাদের কাছে কোনো ব্যাপার না। আমাদের কাছে আমাদের জাতীয় স্বার্থই গুরুত্বপূর্ণ।