• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

করোনা আতঙ্কের মাঝেই বাদুড়ের স্যুপ খাচ্ছেন চীনা তরুণী, ভাইরাল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২০  

 

চীনে রীতিমতো আতঙ্কের পরিবেশ সৃষ্টি করেছে রহস্যজনক ভাইরাস করোনা। ইতিমধ্যেই দেশটিতে এই ভাইরাসের প্রভাবে মৃত্যু হয়েছে কমপক্ষে ৪১ জনের। আর এই রোগে আক্রান্তের সংখ্যা সে দেশে পৌঁছেছে ৮০০-এরও বেশি। এরই মাঝে সামনে এসেছে একটি ভয়ঙ্কর ভিডিও। যেখানে দেখা যাচ্ছে বাদুড়ের স্যুপ খাচ্ছেন এক তরুণী।

ভাইরাল হওয়া ভিডিও'তে স্পষ্ট ফুটে উঠেছে, একটি সু-সজ্জিত রেস্তোরাঁতে বাদুড়ের মাংস খাচ্ছেন এক চীনা তরুণী। ভিডিওটি ইতিমধ্যে ইন্টারনেটে রীতিমতো ভাইরাল হয়েছে। 

উল্লেখ্য, চীনের উহান প্রদেশে এই নিশাচর প্রাণিদের স্যুপ খুব জনপ্রিয়। সংবাদ মাধ্যমের খবরে উঠে এসেছে, ভাইরাস করোনার উৎপত্তি স্থলও ওই উহান প্রদেশ।
যে তরুণী ওই বাদুড় খাচ্ছিলেন তার সামনের বাটিতে রাখা ছিল আরও একটি ডিস। সেটিতে বাদুড়ের স্যুপ ছিল। করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই এই ভিডিও ভাইরাল হতেই রীতিমতো সাড়া পড়েছে নেট দুনিয়ায়।

বাদুড়ের পাশাপাশি বেশ কিছু বিজ্ঞানীরা দাবি করছেন, সাপ থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। অন্যদিকে উঠে এসেছে আরও একটি মত। বলা হচ্ছে, দুটি ভাইরাসের সম্মিলিত রূপ হলো করোনা ভাইরাস। এর মধ্যে একটি উৎস হলো বাদুড়, অপর উৎসটিকে এখনও চিহ্নিত করা যায়নি। মানবদেহে প্রবেশের আগে এই ভাইরাসকে শেষবার দেখা গেছে সাপের শরীরে। তাই অনেকের বক্তব্য, বাদুড়ের দেহ থেকে সাপের শরীরে প্রবেশ করেছে এই ভাইরাস।

চীনের বেশ কিছু এলাকায় সাপ নিয়ে রীতিমতো নাড়াচাড়া করা হয়। পাশাপাশি চীনে সাপ খাওয়াও হয়। সেভাবেই এই ভাইরাস মানব শরীরে প্রবেশ করতে পারে। অনেকের আবার বক্তব্য, বাদুড়ের দেহ থেকেও সরাসরি মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করতে পারে।

ভারতে এই রোগের প্রকোপ যাতে কোনও ভাবে বৃদ্ধি না পায়, সে ব্যাপারে সতর্ক নতুন দিল্লি। কলকাতাসহ দেশের সাতটি বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।