• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

বায়ু দূষণের মাত্রা ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় আগামী ১৫ নভেম্বর (শুক্রবার) পর্যন্ত দিল্লি ও তার আশপাশের জেলার সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে পরিশোধিত জ্বালানি ব্যবহার হয় না এমন সব শিল্প কারখানাকে একই সময় পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ দূষণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (ইপিসিএ)।

গরম পদার্থ মিশ্রণ প্লান্ট, পাথর ভাঙার মেশিনগুলো আগামী ১৫ নভেম্বর সকাল পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে, যা রাজধানীর আঞ্চলিক এলাকার জন্যও প্রযোজ্য হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে দূষণ-প্রতিরোধী সংস্থা।

এছাড়া কয়লা এবং জ্বালানি নির্ভর অন্যান্য শিল্প কারখানা, যারা এখনও প্রাকৃতিক গ্যাস ব্যবহার করছে না; ফরিদাবাদ, গুরুগ্রাম, নয়দা, গ্রেটার নয়দা, সোনিপাত, পানিপাত, বাহাদুরঘর, বাইদি এলাকার জন্যও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে এ সংক্রান্ত সংবাদে বিবৃতির বিষয়ে উল্লেখ করা হয়, বায়ু দূষণের এমন অবস্থায় শিশুদের শারীরিক অবস্থা বিবেচনায় আগামী ১৫ নভেম্বর পর্যন্ত স্কুলগুলো বন্ধ রাখার পরামর্শ দেওয়া হলো। নয়দা, গুরগ্রাম এবং গাজিয়াবাদও এ পরামর্শ মেনে চলবে।   

গত মাসে দিওয়ালি উৎসবের পরপরই ভারতের রাজধানী দিল্লির বায়ু দূষণ চরম পর্যায়ে পৌঁছে। এ অবস্থায় দূষণ কমাতে সরকার বিভিন্ন পদক্ষেপ নেয়। সে সময়ও সাময়িক বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ। এক পর্যায়ে দূষণ কিছুটা কমে দিল্লির বাতাসের উন্নতি হলে স্কুল-কলেজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এরইমধ্যে আবার আগের সিদ্ধান্তে ফিরে যেতে হলো কর্তৃপক্ষকে।

এদিকে দিল্লির বায়ু দূষণ প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে আগামী ৩ ডিসেম্বরের মধ্যে তার প্রতিবেদন দিতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।