• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নেতাজির নিখোঁজ বিষয়ে জানার অধিকার মানুষের আছে: মমতা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  


আজ থেকে ঠিক ৭৪ বছর আগে অর্থাৎ ১৯৪৫ সালের ১৮ আগস্ট নিখোঁজ হয়েছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নেতা সুভাষ চন্দ্র বসু। কি হয়েছিল তার, এ রহস্য আজও পুরোপুরিভাবে উন্মোচিত হয়নি। তাই নেতাজির নিখোঁজের বিষয়ে জানার অধিকার মানুষের আছে বলে মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রোববার (১৮ আগস্ট) এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম। 

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নেতাজি সুভাষ চন্দ্র বসুর নিখোঁজের এ দিনে এক টুইট বার্তায় তৃণমূল সুপ্রিমো মমতা বলেন, ১৯৪৫ সালে ১৮ আগস্ট তাইওয়ানের তাইহোকু বিমাবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠেন নেতাজি। এরপর থেকেই তিনি নিখোঁজ। আমরা আজও জানিনা তার সঙ্গে কি হয়েছিল। কিংবদন্তি এ নেতার কি হয়েছিল তা জানার অধিকার মানুষের আছে।

অনেক প্রতিবেদনে বলা হয়েছে, তাইহোকু বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠার পর সে ফ্লাইটটি বিধ্বস্ত হলে নেতাজির মৃত্যু হয়। আবার অনেক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইটটি বিধ্বস্ত হলেও বেঁচে ছিলেন নেতাজি। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।  

নেতাজির নিখোঁজ রহস্য উদঘাটনে একাধিকবার বিভিন্ন কমিশন গঠন করেছিল ভারতীয় কর্তৃপক্ষ। ১৯৫৬ সালে শাহ নাওয়াজ কমিটি, ১৯৭০ সালে খোসলা কমিটি ও ২০০৫ সালে মুখার্জি কমিশন গঠন করা হয়েছিল নেতাজির নিখোঁজ রহস্য উন্মোচনে।

সর্বশেষ ২০১৬ সালের ১ সেপ্টেম্বর জাপান সরকারের তদন্ত প্রতিবেদনের তথ্য মেনে ‘প্লেন বিধ্বস্তের ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছে’ এমন ঘোষণাই দিয়েছে মোদী সরকার। তবে এরপরও অনেকেরই ধারণা সেই দুর্ঘটনা থেকে বেঁচেই ফিরেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।