• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

অর্গানিক চিজ রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

স্বাস্থ্য নিয়ে কথা বলতে গেলে চিজকে খারাপের তকমাই দেওয়া হয়। যারা ওজন কমাতে চাইছেন তাদের কাছে চিজ একেবারে আতঙ্ক। অনেকে বলেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দিতে এবং ওজন বাড়াতে চিজের জুড়ি নেই। তবে সব চিজ ক্ষতিকারক তা কিন্তু নয়। কিছু প্যাকেটজাত চিজের মধ্যে অনেক সময় কৃত্তিম ক্ষতিকারক ফ্লেভার থাকে। যা ক্ষতিকারক। তবে অর্গানিক চিজ কোনও ক্ষতি হয় না।

মোজারেলা চিজ: বিশ্ব জুড়ে চিজের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয় হলো মোজারেলা। আদতে এটি ইতালিয়ান চিজ যা পাস্তা এবং পিৎজাতে বহুল ব্যবহৃত হয়। গরু, ভেড়া, মোষ বা ছাগলের দুধ থেকে এই চিজ তৈরি করা হয়। অর্গানিক মোজারেলা চিজের প্রতি ১০০ গ্রামের মধ্যে ২৮০ ক্যালোরি থাকে। এতে সোডিয়ামের মাত্রা খুব কম থাকলেও এবং প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় ওজন কমাতে বরং সাহায্য করে।

ফেটা চিজ: আদতে একটি গ্রীসের ঐতিহ্যবাহী চিজ। এটি ভেড়া বা ছাগলের দুধ থেকে তৈরি হয়। যে কোনও রকম স্যালাড, স্যান্ডউইচ এবং পাইয়ে এর ব্যবহার রয়েছে। সামান্য লবণাক্ত এবং অল্প তিতকুটে স্বাদের এই চিজের প্রতি ১০০ গ্রামে ১৪ গ্রাম প্রোটিন এবং ২৬৪ ক্যালোরি থাকে।

কটেজ চিজ: সবথেকে স্বাস্থ্যকর চিজ হলো কটেজ চিজ। এটি এক ধরনের দইজাত চিজ যার মধ্যে দুধের ফ্লেভার থাকে। যারা ডায়েট করেন তাদের মধ্যে কটেজ চিজ খুবই জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম কটেজ চিজের মধ্যে ৯৮ ক্যালোরি থাকে।

রিকোটা চিজ: রিকোটা অন্যতম স্বাস্থ্যকর চিজ। আদতে এর জন্ম ইতালিতে। ইতালিয় জলহস্তীর দুধ থেকে তৈরি হয় এই চিজ। প্রতি ১০০ গ্রাম রিকোটা চিজে ৩০ গ্রাম গ্রাম প্রোটিন এবং ১৭৪ ক্যালোরি থাকা। বিভিন্ন ঐতিহ্যবাহী ইতালিয় মিষ্টি পদে এর ব্যবহার রয়েছে। যেমন চিজ কেক এবং ক্যানোলিতে এর ব্যবহার হয়।