• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

সাবানের ফেনা দিয়ে সরানো হলো ২২০ টনের হোটেল!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩  

বড় কোনো ভবন সরানোর কথা ভাবলেই স্বভাবতই আমাদের চোখের সামনে ভারি ক্রেনের ছবি ভেসে উঠবে। কেননা স্বাভাবিকভাবেই বিশাল স্থাপনা সরাতে ক্রেনেরই ব্যবহার করতে দেখা যায়। কিন্তু যদি বলা হয় সাবানের মাধ্যমে ২২০ টন ভালের একটি হোটেলকে সরানো হয়েছে-তাহলে কি সেটি বিশ্বাস হবে? বিশ্বাস না হওয়ার কথা হলেও ঠিক এমনটাই হয়েছে কানাডার নোভা স্কশিয়া অঙ্গরাজ্যে। ৭০০টি সাবান ব্যবহার করে ২২০ টন ভারের একটি পুরোনো হোটেলকে সরানো হয়েছে অঙ্গরাজ্যটিতে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদন জানিয়েছে, নোভা স্কশিয়া অঙ্গরাজ্যের রাজধানী হালিফ্যাক্সের এল্মউড ভবনটি ১৮২৬ সালে তৈরি হয়। ভবনটি প্রথমে বাড়ি হিসেবে ব্যবহৃত হলেও ৭০ বছর পর ১৮৯৬ সালে ভবনটিকে ভিক্টোরিয়ান এল্মউড হোটেলে রূপ দেয়া হয়।

অনেক বছর ভবনটি হোটেল হিসেবে ব্যবহার করা হয়। পরে গ্যালাক্সি প্রোপার্টিজ নামের একটি প্রতিষ্ঠান এ হোটেলকে ২০১৮ সালে কিনে ফেলে। হোটেলটির ভিক্টোরিয়ান আমলের ডিজাইন সংরক্ষণ করতেই সাবানের সাহায্যে একে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে হোটেল কর্তৃপক্ষ জানায়, হোটেলটিকে তারা সড়কের কাছাকাছি একটি অ্যাপার্টমেন্ট ভবনের সঙ্গে জুড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এক্ষেত্রে প্রতিষ্ঠানটির মালিক শেলডন রুশটন একটি অপ্রচলিত পদ্ধতি বেছে নেন।
তিনি জানান, হোটেলটি সরানোর জন্য তারা দুটি এক্সেভেটর ও টো ট্রাকের সাহায্য নেয়। প্রথমে বাড়িটি একটি স্টিলের ফ্রেমে তুলে টেনে ৩০ ফুট দূরে নিয়ে যাওয়া হয়।

হোটলটিকে দূরে নিয়ে যাওয়ার জন্য প্রতিষ্ঠানটি রোলার ব্যবহার করার বদলে ইস্পাতের ফ্রেমে আইভরি সাবানের ৭০০টি বার ব্যবহার করেছে। আইভরি সাবান নরম হওয়ার জন্য ভবনটি সরানোর কাজ সহজ হয়েছে।
ভবনটি সরানোর জন্য এস রুশটন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠানের একজন ক্রু সাহায্য করেছেন। পরে তিনি নিজেই এটির ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন।