• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

নতুন বছরে নতুন থ্রিলারে সময় কাটুক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২০  

‘প্রিজন ব্রেক’ সিরিজ বা ‘শশাঙ্ক রিডেম্পশন’ সিনেমা যাঁদের দেখা আছে তাঁদের কাছে জেল পালানোর সিনেমা নতুন নয়। আর যদি আমেরিকার অন্যতম সুরক্ষিত আলকাতরেজ কারাগার থেকে পালানোর ঘটনা নিয়ে ‘এস্কেপ ফ্রম আলকাতরেজ’ দেখে থাকেন তবে ২০২০ সালে মুক্তি পাওয়া ‘এস্কেপ ফ্রম প্রিটোরিয়া’ ছবির প্লটও নতুন লাগার কথা নয়।

আলকাতরেজের মতোই ‘এস্কেপ ফ্রম প্রিটোরিয়া’ সিনেমাকে আলাদা রসদ দিয়েছে এর বাস্তব ঘটনা। সাল ১৯৭৮। দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ তখন চরমে। কয়েক বছর আগেই নিষিদ্ধ হয়েছে নেলসন ম্যান্ডেলার রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। এ অবস্থাতেই এএনসির অস্তিত্ব জানান দিতে টিমোথি পিটার জনসন ও স্টিফেন লি নামের দুই তরুণ লিফলেট ছড়িয়ে দেওয়ার কাজে অংশ নেন। পেশায় গবেষক জনসন উদ্ভাবন করেন লিফলেট বোমা, যা বিস্ফোরণের মাধ্যমে ছড়িয়ে দেন কালো চামড়ার মানুষের অধিকার ও স্বাধীনতার বার্তা লেখা লিফলেট। কেপটাউনের ব্যস্ত সড়কে ১৯৭৮ সালের ২ মার্চ এ কাজ করতে গিয়ে গ্রেপ্তার হন জনসন ও লি। বিচার শেষে তাঁদের দুজনকেই পাঠানো হয় প্রিটোরিয়া কেন্দ্রীয় কারাগারে।
সিনেমা শুরু হয় এখান থেকেই। তবে শেষ হওয়ার আগে আছে কারাগারের ৯ স্তরের নিরাপত্তাবেষ্টনী পেরোনোর গল্প। ড্যানিয়েল র‌্যাডক্লিফ ও ড্যানিয়েল ওয়েবার অভিনীত ‘এস্কেপ ফ্রম প্রিটোরিয়া’ মুক্তি পায় চলতি বছরের ৬ মার্চ। এ বছর আরও মুক্তি পাওয়া ইংরেজি ভাষার সিনেমাগুলোর মধ্যে দেখতে পারেন ‘দ্য ইনভিজিবল ম্যান’, ‘দ্য হান্ট’, ‘প্রমিজিং ইয়াং ওম্যান’ ও ‘দ্য রিদম সেকশন’।


` দ্বিতীয় পুরুষ` ছবির দৃশ্য।

` দ্বিতীয় পুরুষ` ছবির দৃশ্য।কোরিয়ান থ্রিলারের বিপরীতে মালয়ালাম সিনেমাকে দাঁড় করানো সিনেমাপ্রেমীদের জন্য এ বছর এখনো সুখকর মুহূর্ত আসেনি। তবে ‘আনজাম পাথিরা’ কিছুটা বারুদের জোগান দিতে পারে। কোচি থানা থেকে অল্প সময়ের ব্যবধানে নিখোঁজের পর নিহত হওয়া পুলিশ সদস্যদের খুনিকে খুঁজে বের করা নিয়ে এগিয়েছে এই সিনেমা। আর এখন পর্যন্ত পাওয়া জনপ্রিয়তা বিবেচনায় আইএমডিবির তালিকায় মালয়ালাম ভাষার থ্রিলারগুলোর মধ্যে ওপরের দিকে আছে ‘ট্রান্স’ ও ‘ভাইরাস’।
বাংলা ভাষার থ্রিলার সিনেমাগুলোর মধ্যে বেশ রাখঢাক করেই এ বছর ‍মুক্তি পেয়েছে সৃজিত মুখার্জির ‘দ্বিতীয় পুরুষ’। ২০১১ সালের ‘বাইশে শ্রাবণ’-এর পরবর্তী কিস্তি এ সিনেমা। তবে ‘দ্বিতীয় পুরুষ’ দেখতে বসে যদি ‘বাইশে শ্রাবণ’-এর স্বাদ ভুলে না যান, তবে খানিকটা হতাশই হতে হবে।


` আনজাম পাথিরা` ছবির দৃশ্য।

` আনজাম পাথিরা` ছবির দৃশ্য।কলকাতার চায়নাটাউনে বেড়ে ওঠা খোকা নামের এক কিশোরের মাথায় খুনের নেশা চেপে বসে। হত্যার পর নিহত ব্যক্তির কপালে লিখে দিত তার নাম। যাকে একসময় গ্রেপ্তার করেন প্রণব রায় চৌধুরী নামের এক পুলিশ কর্মকর্তা। কিন্তু এর ২৫ বছর পর ঠিক একই কায়দায় আবার একের পর এক খুনের ঘটনা ঘটতে থাকে। এবারও ভুক্তভোগীদের কপালে লেখা খোকার নাম। সিনেমার বেশির ভাগ সময়জুড়ে এই খোকাকে আড়ালে রাখেননি পরিচালক। বরং শেষ দিকে এসে যখন আসল খোকার পরিচয় মেলে, তখনই চমকে যেতে হয়। বাংলা ভাষার থ্রিলার সিনেমা দেখার তালিকায় আরও রাখতে পারেন ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত ‘দ্য পার্সেল’ ও রুপঙ্কর বাগচী অভিনীত ‘সিন সিস্টার’ ছবি দুটো। তবে সব নতুনে যে মন ভরবে সে নিশ্চয়তা নেই।