• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

দিন শেষ নিপুণের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

নতুন ছবির খবর নেই; কালেভদ্রে অংশ নিচ্ছেন ওয়েব সিরিজ-মিউজিক ভিডিওসহ শুটিং, শোবিজের কোনো অনুষ্ঠান কিংবা ফিতা কাটার ইভেন্টে। বাকি সময়টা কাটছে নিজের কাজে। এখন চিত্রনায়িকা নিপুণের দিনলিপি আসলে এমনই!

দিন ভালো যাচ্ছে না নায়িকা নিপুণের। আগের মতো এখন আর চলচ্চিত্রে খুব একটা দেখা মিলছে না এক সময়ের ঢাকাই সিনেমার এ নায়িকার। অর্ধশতাধিক বাংলা ছবির নায়িকা তিনি। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ দুবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। কিন্তু এখন তার হাতে কাজ নেই। চলচ্চিত্রে একেবারেই দেখা মিলছে না তার! বলা যায়, ঢাকাই চলচ্চিত্রে তার দিন শেষ। আর ছোট পর্দায় উৎসবকেন্দ্রিক নাটকে মাঝে-মধ্যে দেখা গেলেও সেটা খুবই কম। তাই নিজের ব্যবসা আর বিভিন্ন ইভেন্টে ফিতা কাটা নিয়ে এখন অধিক মনোযোগী তিনি। মাঝে যুবলীগের প্রভাবশালীদের মান ভাঙাতেন, চলচ্চিত্র অঙ্গনে প্রভাব বাড়াতে। এবার অভিযান শুরুর পর তার প্রভাবও শেষ।

 

শুধু নিপুণ নন, ঢাকাই চলচ্চিত্রে অনেক আগেই অনেক নায়িকারই কাজ কমেছে। ভগ্ন-রুগ্নভাবেই যেন টিকে আছে ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রি। তাই এ অবস্থায় অনেক নায়িকাই ঝুঁকছেন ভিন্ন পেশায়। নায়িকা নিপুণও তার ব্যতিক্রম নন। মাঝে একটি ওয়েব সিরিজ ও বোন পলিনের গানের মিউজিক ভিডিওতে কাজ করলেও হারিয়ে যাওয়া নায়িকাদের তালিকায় এখন নিপুণের অবস্থান। একসময় রাজনীতিতেও ঝুঁকতে চেয়েছিলেন।

রুপালি জগতে নিপুণের আবির্ভাব ২০০৬ সালে। তার প্রথম অভিনীত ছবি ‘রত্নগর্ভা মা’, যা আজও মুক্তি পায়নি। এরপর মুক্তি পায় তার  অভিনীত ছবি ‘পিতার আসন’। এরপর তো অভিনয় করেছেন বেশ কিছু চলচ্চিত্রে। ২০১৭ সালে নিপুণ বাংলাদেশ চলচ্চিত্র সমিতির কার্যনির্বাহী সদস্য হন। বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির কার্যনির্বাহী সদস্য হিসেবে মৌসুমীর ছেড়ে দেওয়া পদে শপথ নেন তিনি।

এদিকে কাজ না থাকলেও বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে নিপুণ ছিলেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। শাকিব খানকে নিয়ে নিপুণ সমালোচনা করে বেশ কয়েকবার হয়েছিলেন সমালোচিত। এর মধ্যে আরটিভির ‘পূর্ণিমা’ নামের একটি টিভি অনুষ্ঠানে নিপুণ জানান, ‘তিনি শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে সিনেমায় অভিনয় করতে চান না।’ তিনি শাকিবের শিক্ষাগত যোগ্যতা নিয়েও সমালোচনা করেছিলেন; একই সঙ্গে শিল্পীদের সম্মান দিয়ে কথা বলারও পরামর্শ দিয়েছিলেন। সেই সময়ে নিপুণের একটি ফেসবুক স্ট্যাটাসের উত্তরে শাকিব খান পাল্টা জবাব দিয়ে বলেন, ‘তার (নিপুণ) বিষয়ে আমার কিছু বলার নেই। সারা জীবন দেখেছি, তিনি দ্বিতীয় শ্রেণির নায়িকা হিসেবে কাজ করেছেন। অনেক দিন ধরেই তিনি কোনো আলোচনায় নেই, আমাকে নিয়ে কথা বলে তিনি নিজেকে আলোচনায় আনতে চান।’

তবে যে যাই বলুক না কেন, চলচ্চিত্রে কাজ কমে গেলেও তিনি এ সময়ে আলোচনায় রয়েছেন বিভিন্ন ইভেন্টে যোগদান, শপ উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত হয়ে ফিতা কাটায়। কখনো কখনো তাকে দেখা গেছে সুবিধাবঞ্চিতদের পাশেও। এদিকে ‘টিউলিপ নেইলস অ্যান্ড স্পা’ নামে অত্যাধুনিক একটি পারলার খুলেছেন তিনি। বনানীতে ওই প্রতিষ্ঠানেই সময় কাটছে তার। শোনা গিয়েছিল, একটি কফিশপও খুলবেন। তাহলে কি তার চলচ্চিত্র ক্যারিয়ার শেষ? অন্যদিকে কেন ধাবিত হচ্ছেন?

নিপুণ অভিনীত সর্বশেষ ছবি উত্তম আকাশের ধূসর কুয়াশা। চলচ্চিত্রে কাজ না থাকলেও নিপুণ অভিনয় করেছেন চা বাগানের ঘটনা নিয়ে তৌহিদ মিতুলের নির্মিত ওয়েব সিরিজ ‘গার্ডেন গেম’-এ। অন্যদিকে কিছু দিন আগে নিজের বোন পলিনের গান ‘রং’-এর মডেল হিসেবে দেখা দিলেন। এ মিজানের কথায় গানটি তৈরি করেছেন সংগীত পরিচালক শওকত আলী ইমন। পার্টি মুডের বিশেষ ৩০ লাখ টাকা ব্যয়ের এ গানটির ভিডিওটি যৌথভাবে তৈরি করেছেন ভারতীয় নির্মাতা-কোরিওগ্রাফার বব ও পবন শেঠি। যেটি সিএমভির ইউটিউব চ্যানেলে প্রকাশিতও হয়েছে।

এর আগে কাজ কমে যাওয়া প্রসঙ্গে নিপুণ এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি কোনো সময় একটানা ছবির কাজ করিনি। বুঝে-শুনে ভালো গল্পের ছবিতে কাজ করেছি। এটা কিন্তু সত্যি, এখন আর চলচ্চিত্রের অবস্থা আগের মতো নেই। তাই খুব বেশি ভালো গল্প না হলে ছবিতে অভিনয় করছি না।’

নতুন ছবির খবর নেই; কালেভদ্রে অংশ নিচ্ছেন নাটকের শুটিং, শোবিজের কোনো অনুষ্ঠান কিংবা ফিতা কাটার ইভেন্টে। বাকি সময়টা কাটছে নিজের কাজে। এখন চিত্রনায়িকা নিপুণের দিনলিপি আসলে এমনই!