• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

তিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

ভারত, রাশিয়া ও সিঙ্গাপুরের তিনটি চলচ্চিত্র উৎসবে এবার অংশ নিচ্ছে দেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ইমপ্রেস টেলিফিল্মের ‘ইতি, তোমারই ঢাকা’। এ ছবিটি সর্বশেষ গেল জুলাইয়ে সাউথ আফ্রিকায় অনুষ্ঠিত ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়। এ পর্যন্ত ছবিটি বিশ্বের প্রায় ১৫টি চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। 

বুধবার ভারতের শিলিগুড়িতে শুরু হয়েছে ‘গ্লোবাল সিনেমা ফেস্টিভাল’, এখানে প্রদর্শিত হবে ছবিটি। ২৩ আগস্ট থেকে রাশিয়ায় অবস্থিত পৃথিবীর শেষ সীমান্ত হিসেবে পরিচিত সাখালিন শহরে বসছে ‘১০ম সাখালিন ফিল্ম ফেস্টিভাল’। বিশ্বের বিভিন্ন প্রান্তের ছবির সঙ্গে দেখানো হবে এ ছবিটিও এবং ৩০ আগস্ট থেকে সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ‘সিঙ্গাপুর সাউথ এশিয়ান ফিল্ম  ফেস্টিভালেও প্রদর্শিত হবে ‘ইতি, তোমারই ঢাকা’।

গেল বছরের অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩ তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ারের মধ্য দিয়ে শুরু হয়েছিলো ‘ইতি, তোমারই ঢাকা’র যাত্রা। এরপর ইন্দোনিশিয়া, রাশিয়া, কম্বোডিয়া, কানাডা, ইংল্যান্ড, সাউথ আফ্রিকাসহ ভারতের মুম্বাই, পুনে, জয়পুর, চেন্নাই চলচ্চিত্র উৎসবে দেখানো হয় ‘ইতি, তোমারই ঢাকা’। 

সাম্প্রতিক ঢাকার চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমায়ূন।