• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু ২২মে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২১  

দেশের সবগুলো সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তির দিনক্ষণ ঘোষণা করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। আগামী ২২ মে থেকে সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু হবে। গত ২ এপ্রিল অনুষ্ঠিত এমবিবিএস ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় নির্বাচিত চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী ৩১ মে পর্যন্ত ভর্তি হতে পারবেন।

আর বেসরকারি মেডিকেল কলেজগুলোর বিদেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম ১৫জুন থেকে শুরু হয়ে ৩০জুন পর্যন্ত চলবে। বেসরকারি মেডিকেলে দেশি শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে ১ জুলাই, চলবে ১৫জুলাই পর্যন্ত। ১ আগস্ট থেকে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ক্লাস শুরু হবে।

রোববার (২৫ এপ্রিল) স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক এ কে এম আহসান হাবিবের সই করা এক চিঠিতে বলা হয়, গত ১৮ এপ্রিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত অনলাইন সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তির এ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়।

চলতি বছরের এমবিবিএস প্রথম বর্ষ (২০২০-২১ শিক্ষাবর্ষ) গত ২ এপ্রিল অনুষ্ঠিত হয়। এর ফল প্রকাশিত হয় ৪ এপ্রিল। এ বছর ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন ৪ হাজার ৩৫০ জন। তাদের মধ্যে ছাত্র দুই হাজার ৪১ এবং ছাত্রী দুই হাজার ৯ জন। ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৮ হাজার ৯৭৫ জন, অর্থাৎ পাসের হার ৩৯ দশমিক ৮৬ শতাংশ। ফল প্রকাশিত হওয়ার দিনই ভর্তি পরীক্ষার দিনক্ষণ প্রকাশিত হলেও করোনা মহামারির কারণে তা ওইদিন ঘোষণা করা হয়নি।