• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

আরও ৫ পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন পেতে যাচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

নতুন আরও ৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে যাচ্ছে সরকার। তার মধ্যে নাটোর জেলায় দুটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। এ ব্যাপারে জরুরি ভিত্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে মতামত চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ইউজিসি সূত্রে জানা গেছে, নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নাটোর জেলার সদর উপজেলায় ডক্টর ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোর জেলার সিংড়া উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের নির্বাচনী এলাকা মেহেরপুরে কৃষি বিশ্ববিদ্যালয়।

দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম চালাচ্ছে। আরও ৩টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন আছে, কিন্তু এখনও কার্যক্রম শুরু হয়নি। গত সপ্তাহে আরও ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে শিক্ষাবিদরা বলছেন, নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়ার থেকে এখন সবচেয়ে বেশি জরুরি যে বিশ্ববিদ্যালয়গুলো আছে সেগুলোর অবকাঠামো এবং গবেষণা খাতের উন্নয়ন করা। সেই সঙ্গে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব না দিলে বেকারত্বের হার আরও বাড়বে।

তারা বলছেন, এখন যে বিশ্ববিদ্যালয়গুলো আছে সেগুলোতেই মান নিশ্চিত করা যাচ্ছে না। এই অবস্থায় নতুন বিশ্ববিদ্যালয় অনুমোদন দেয়ার সিদ্ধান্তকে অপরিকল্পিত।

তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বলছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংকট থাকায় নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হচ্ছে। ধীরে ধীরে সব জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় করা হবে। তবে বেকারত্বের হার এবং শিক্ষার মানের সাথে বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের কোনো সম্পর্ক নেই।