• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

রাবির ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০১৯  


  
রাজশাহী বিশ্ববিদ্যালয়শিক্ষক-শিক্ষার্থীদের সমালোচনার প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার পদ্ধতিতে আংশিক পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পূর্বের ইউনিটভিত্তিক যে সীমাবদ্ধতা ছিল, তা বাতিল করা হয়েছে। ফলে একজন ভর্তিচ্ছু সবগুলো ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। এছাড়াও আবেদন ফি ২ হাজার ৩৫ টাকা থেকে ১ হাজার ২৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে উপাচার্যের সম্মেলন কক্ষে ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী ২০-২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
ভর্তি উপ-কমিটির সদস্য প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান সভাপতিত্বে মঙ্গলবার বিকেলে উপ-কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় সদস্যদের মতামতের ভিত্তিতে পরীক্ষা পদ্ধতিতে আংশিক পরিবর্তন আনা হয়েছে। একজন শিক্ষার্থী কেবল একটি ইউনিটে পরীক্ষার যে সীমাবদ্ধতা ছিল তা বাতিল করা হয়েছে। এছাড়া কমানো হয়েছে আবেদন ফি।’
এর আগে ২৪ জুলাই ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন ফি কমানো, পৃথক বিভাগ পরিবর্তন ইউনিট রাখা দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে। একই দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর স্বারকলিপি দেয় ছাত্রলীগ, ছাত্রদল, প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। নতুন নিয়ম নিয়ে প্রশ্ন তোলেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন সিনিয়র শিক্ষক।
শিক্ষক-শিক্ষার্থীদের সমালোচনার প্রেক্ষিতে গত ৩ আগস্ট ভর্তি পরীক্ষা নিয়ে উপ-কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে কলা অনুষদের (কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) পক্ষ থেকে ‘এ’ ইউনিটে বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ রাখার সুপারিশ করা হয়। কিন্তু উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান দেশে না থাকায় কোনও সিদ্ধান্ত নিতে পারেনি।
এবার শিক্ষার্থীদের ৫৫ টাকা দিয়ে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদন থেকে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। প্রাথমিক আবেদনে উত্তীর্ণ প্রতি শিক্ষার্থীকে ১ হাজার ২০০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। এ, বি, সি- এই তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।