• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

৩ মাসে সরকারি খাতের ব্যাংক আমানত বেড়েছে সোয়া ৪ শতাংশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

দেশের ব্যাংক খাতে সরকার এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান ও সংস্থার মোট আমানতের পরিমাণ এখন প্রায় ২ লাখ ৭৬ হাজার ১৭০ কোটি টাকা। ৩ মাস আগের মার্চ ২২ এর তুলনায় এই আমানত বেড়েছে সোয়া ৪ শতাংশ। এ সময় ব্যাংক খাতে সরকারি আমানত ছিল ২ লাখ ৬৪ হাজার ৮৬৭ কোটি টাকা। বিশাল এ আমানতের বেশির ভাগই রয়েছে ঢাকায় এবং রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোতে। অন্যদিকে সবচেয়ে বেশি আমানত রয়েছে সরকারি অনার্থিক সংস্থাগুলোর। সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী গত জুন শেষে এই আমানতের পরিমাণ নির্ধারণ করা হয়েছে।
সরকারি মোট ৬ ব্যাংকের আমানত রয়েছে ১ লাখ ৬৬ হাজার ৮৩৯ কোটি টাকা (মোট আমানতের ৬০.৪১%)। এছাড়া ৪১টি বেসরকারি ব্যাংকে মোট সরকারি আমানত রয়েছে ৮৭ হাজার ৪৯০ কোটি টাকা (মোট আমানতের ৩১.৬৮%)। রাষ্ট্রায়ত্ত তিনটি বিশেষায়িত ব্যাংকে মোট সরকারি আমানত রয়েছে ১৭ হাজার ৫১২ কোটি টাকা (মোট আমানতের ৬.৩৪%) এবং দেশে ব্যবসা পরিচালনারত ৯টি বিদেশী বাণিজ্যিক ব্যাংকে মোট সরকারি আমানত রয়েছে ৪ হাজার ৩২৮ কোটি টাকা (মোট আমানতের ১.৫৭%)।
সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে প্রেরিত বাংলাদেশ ব্যাংকের এক পরিসংখ্যান প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।
অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, দেশের ব্যাংক খাতে সরকার, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বা স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, পাবলিক অনার্থিক সংস্থা, স্থানীয় কর্তৃপক্ষ, আমানত গ্রহণকারী সরকারি নন-ব্যাংক সংস্থা, অন্যান্য সরকারি আর্থিক প্রতিষ্ঠান (ডিপোজিট মানি ব্যাংক ব্যতীত), বীমা কোম্পানি ও পাবলিক পেনশন ফান্ড ইত্যাদির আমানত রয়েছে। গত জুন শেষে সরকার, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার মোট আমানতের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২ লাখ ৭৬ হাজার ১৬৯ কোটি ৮৯ লাখ টাকা। বিশাল এ আমানতের মধ্যে ঢাকায় রয়েছে ১ লাখ ৬৪ হাজার ৬২৫ কোটি ৫৩ লাখ টাকা (মোট আমানতের ৫৯.৬১%) এবং গ্রামীণ এলাকায় রয়েছে ১ লাখ ১১ হাজার ৫৪৪ কোটি ৩৪ লাখ টাকা ( মোট আমানতের ৪০.৩৯%)।
জানা যায়, ব্যাংক খাতে সবচেয়ে বেশি আমানত রয়েছে সরকারি অনার্থিক সংস্থাগুলোর। এর পরিমাণ ১ লাখ ৪১ হাজার ৯৬০ কোটি টাকা। এটি মোট আমানতের ৫১ দশমিক ৪ শতাংশ।
আমানত রাখার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বা স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো। এসব সংস্থার আমানতের পরিমাণ হচ্ছে প্রায় ৬৭ হাজার ১০৯ কোটি টাকা। এটি মোট আমানতের ২৪ দশমিক ৩ শতাংশ।
এছাড়া সরকারি আমানতের পরিমাণ হচ্ছে ৩২ হাজার ২৪৭ কোটি ৮৩ লাখ টাকা। এটি মোট আমানতের ১১ দশমিক ৬৮ শতাংশ।
অন্যান্যের মধ্যে স্থানীয় কর্তৃপক্ষগুলোর আমানতের পরিমাণ হচ্ছে ১১ হাজার ৬৯০ কোটি ৫৪ লাখ টাকা (মোট আমানতের ৪.২৩%)। অন্যান্য সরকারি আর্থিক প্রতিষ্ঠানের (ডিপোজিট মানি ব্যাংক ব্যতীত) ৯ হাজার ৮৫১ কোটি ৮৩ লাখ টাকা (মোট আমানতের ৩.৫৮%)। বীমা কোম্পানি ও পাবলিক পেনশন ফান্ডের ৯ হাজার ৭৮৩ কোটি ৯৭ লাখ টাকা (মোট আমানতের ৩.৫৪%) এবং আমানত গ্রহণকারী সরকারি নন-ব্যাংক সংস্থার আমানতের পরিমাণ হচ্ছে ৩ হাজার ৫২৬ কোটি ৬৩ লাখ টাকা (মোট আমানতের ১.২৮%)।