• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু রেলসেতুর ২ স্টেশনে মিলবে বিশ্বমানের সুবিধা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩  

যমুনার বুকে এখন দৃশ্যমান বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর আড়াই কিলোমিটারের বেশি অংশ। নদীর দুই পাড়ে নির্মিত হচ্ছে দুটি আধুনিক রেলস্টেশন। এই আধুনিক স্টেশনগুলোতে থাকবে বিশ্বমানের সুযোগ-সুবিধা বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, যমুনার বুকে এগিয়ে চলেছে দেশের দীর্ঘতম বঙ্গবন্ধু শেখ মুজিব রেলসেতুর নির্মাণ কাজ। ইতোমধ্যেই নদীর উপর দৃশ্যমান হয়েছে সেতুর আড়াই কিলোমিটারের বেশি মূল কাঠামো। সেই সঙ্গে সেতুর বসানো হয়েছে স্লিপারবিহীন রেললাইন। সেতুর মূল কাঠামো নির্মাণের পাশাপাশি সমান তালে এগিয়ে চলেছে এপ্রোস ডাবল লাইনের রেলপথ বসানোর কাজও। নদীর  দুপরে চলছে আধুনিক দুটি রেলস্টেশন নির্মাণ। রাত দিন দেশি বিদেশি প্রকৌশলী আর কর্মীদের অক্লান্ত পরিশ্রমে এগিয়ে চলেছে এই নির্মাণ যজ্ঞ।
বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রধান প্রকৌশলী তানবিরুল ইসলাম জানান, আধুনিক রেলস্টেশনগুলো থাকবে বিশাল গাড়ি পার্কিং সুবিধা, সুপরিসর বিশ্রামাগার, শিশুদের জন্য বেষ্ট ফিডিং রুমসহ বিশ্ব মানের নানা সুযোগ সুবিধা। এই স্টেশনগুলো যাত্রী সেবার মান অনেক বাড়বে।
এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রকৌশলী (বাঁধ ও রেলপথ) মোশাররফ হোসেন বলেন, নদীর পূর্বপাড়ে টাঙ্গাইল অংশে থাকছে ৪ দশমিক ২ কিলোমিটার এবং নদীর পশ্চিমপাড় সিরাজগঞ্জ অংশে থাকছে ৩ দশমিক ৮ কিলোমিটারের এপ্রোজ ডাবল লাইন সুবিধা। এরই মধ্যে টাঙ্গাইল অংশে ৯২ শতাংশ আর সিরাজগঞ্জ অংশে ৭৫ শতাংশ এপ্রোজ রেলপথ বসানোর কাজ শেষ হয়েছে বলেও জানান তিনি।
আর সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিসের প্রেসিডেন্ট আবু ইউসুফ সূর্য বলেন, বঙ্গবন্ধু রেলসেতু বাস্তবায়নের মধ্য দিয়ে উত্তরাঞ্চলের যাত্রীদের যোগাযোগ ব্যবস্থা সহজ আর পাশাপাশি পণ্যসামগ্রী স্বল্প খরচে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো যাবে। এতে এই অঞ্চলের ব্যবসা-বাণিজ্যেও বৈপ্লবিক গতি আসবে।
জাপান ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নের নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু প্রকল্পটি বস্তবায়ন করছে জাইকা। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার ৭৮১ কোটি টাকা।