• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

চালু হচ্ছে দুটি এপিসি : সহজে মিলবে পাসপোর্ট, কমবে ভোগান্তি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২  

 রাজধানীতে বসবাসরত ৬৪ জেলার বাসিন্দারা পাসপোর্ট করতে নিজ জেলায় না গিয়ে ঢাকার তিনটি অফিসে ভিড় জমান। ফলে পোহাতে হয় নানা ধরণের ভোগান্তি। এসব ভোগান্তি দূর করতে উদ্যোগ নিয়েছে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর। শিগগিরই ঢাকার মতিঝিল ও বসিলায় দুটি এপ্লিকেশন প্রোসেসিং সেন্টার (এপিসি) বা আবেদন প্রক্রিয়াকরণ কেন্দ্র চালুর প্রক্রিয়া চলছে। এরমধ্যে মতিঝিল এপিসির আওতায় থাকবে ঢাকা পূর্বাঞ্চল অর্থাৎ মতিঝিল, পল্টন, রামপুরা, কেরানীগঞ্জ, কামরাঙ্গীরচর, খিলগাঁও, চকবাজার, দোহার ও বংশাল এলাকা।
অন্যদিকে বসিলা এপিসির আওতাভুক্ত হবে ঢাকা পশ্চিমাঞ্চল অর্থাৎ আদাবর, সাভার, ধামরাই, শাহ্আলী, তুরাগ, নিউমার্কেট ও হাজারীবাগ এলাকা।
সূত্র জানায়, রাজধানী ঢাকা শহরে সারাদেশের প্রায় ২ কোটির বেশি মানুষ বসবাস করেন। এসব নাগরিকের পাসপোর্ট সেবা পেতে নানা ধরণের ভোগান্তি পোহাতে হয়। দীর্ঘ লাইন থেকে শুরু করে পাসপোর্ট পেতে অনেক সময়ও ক্ষেপণ হয়। তাছাড়া পাসপোর্টের বর্তমান অফিসগুলোও সেবা দিতে হিমশিম খায়। এসব বিবেচনায় পাসপোর্টের আবেদন প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপনের জন্য ২০১৬ সালের ২৩ মার্চ অধিদপ্তরের পক্ষ থেকে মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়। সেই চিঠি অনুমোদনের পর দ্রুত চলছে এপিসি সেন্টার চালুর প্রক্রিয়া। এতে একদিকে সাধারণ নাগরিকের ভোগান্তি কমবে, অন্যদিকে সহজে মিলবে পাসপোর্ট সেবা।
সূত্র আরো জানায়, ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগ রাজধানী ঢাকার পূর্বাঞ্চল ও ঢাকা পশ্চিমাঞ্চল অফিস চূড়ান্ত করেছে। ঢাকাতে কোন বাড়ি ভাড়া নিতে গেলে আবাসন পরিদপ্তরের ছাড়পত্র লাগে। সেজন্য মন্ত্রণালয়ের মাধমে তাদেরকে চিঠি দেয়া হয়েছে। ওই চিঠির উত্তর আসলেই এপিসির কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে একটি নির্ভরযোগ্য সূত্র।
তিনটি পাসপোর্ট অফিস থাকার পরও ঢাকায় আরো দুটি এপিসি চালুর বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) শিহাব উদ্দিন খান ভোরের কাগজকে বলেন, গ্রাহকদেরকে নির্বিঘেœ সেবা দিতেই এই কর্মযজ্ঞ। ঢাকায় ৬৪ জেলার মানুষ বসবাস করে। আমাদের জায়গার সংকুলান না হওয়ায় এই উদ্যোগ নেয়া হয়েছে। কবে নাগাদ এপিসি সেন্টার দুটি চালু হবে- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ঢাকার পশ্চিমে বসিলায় একটি বাড়ি এবং ঢাকা পূর্ব অফিসের জন্য মতিঝিলের পুরনো বিমান অফিস (বলাকা ভবন) পেয়েছি। এই দুটি ভবন আমাদের অফিসের জন্য কতটুকু উপযোগী তা যাচাই-বাছাইয়ের কাজ চলছে।
লোকবল প্রসঙ্গে জানতে চাইলে শিহাব উদ্দিন খান বলেন, আমাদের টেবিল অফ অর্গানাইজেশন এন্ড ইকুইপমেন্টের (টিওএন্ডই) আওতায় না আসা পর্যন্ত আগারগাঁয়ের বিদ্যমান লোকবল রি-শিডিউল করে কাজ চালাতে হবে।