• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু হত্যার খণ্ডিত বিচার হয়েছে: শ ম রেজাউল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের হত্যার ঘটনায় খুনিদের খণ্ডিত বিচার করা হয়েছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অনেক মাস্টারমাইন্ড, ষড়যন্ত্রকারী ও সুবিধাভোগীরা এখনো খোলস পরে ঘুরে বেড়াচ্ছে। এখন তাদের বিরুদ্ধে নতুন করে চার্জশিঠ দেওয়ারে সুযোগ আছে।

শনিবার (২৭ আগস্ট) সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকাস্থ পিরোজপুর জেলা সমিতি এর আয়োজন করে।

আলোচনা সভায় শ ম রেজাউল করিম বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার বিচার খণ্ডিত হয়েছে। সম্পূর্ণ বিচার এখনো হয়নি। এ হত্যার পেছনে যারা ছিলেন তাদের বিচার হয়নি।

তিনি বলেন, যারা একাত্তরের পরাজয় মেনে নিতে পারেনি তারাই এ হত্যার ষড়যন্ত্র করেছিল। (বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের) ২১ বার হত্যার চেষ্টা করা হয়েছে। যার জলন্ত উদাহরণ ২১ আগস্ট গ্রেনেড হামলা।

মন্ত্রী বলেন, জিয়াউর রহমান ছিলেন বঙ্গবন্ধু হত্যার মাস্টারমাইন্ড। খুনিদের সঙ্গে তার বৈঠক হয়। সেখানে জিয়াউর রহমান বলেছেন, ‘গো অ্যাহেড’। খুনিদের নার্সিং করেছেন জিয়া, এরশাদ ও খালেদা। জিয়া মুক্তিযুদ্ধের চেতনাকে বিপরীতমুখী করেছিলেন।

শ ম রেজাউল করিম আরও বলেন, বঙ্গবন্ধু দায়িত্ব পালনকালে সাড়ে তিনশ আইন প্রণয়ন করেছিলেন। কৃষিবিপ্লবের সূচনা করেছিলেন বঙ্গবন্ধু, সেটি আজ বাস্তবে পরিণত করেছেন তারই কন্যা।

মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু হত্যা মামলার পূর্ণাঙ্গ বিচার হয়নি। হত্যাকাণ্ডের প্রধান পরিকল্পনাকারী জিয়াউর রহমানকে বঙ্গবন্ধু হত্যা মামলার চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়নি। চার্জশিটে উল্লেখ করা উচিত ছিল, তিনি মারা যাওয়ায় তার নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তবে, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ধারা ১৭৩(৩) অনুসারে বঙ্গবন্ধু হত্যা মামলার মাস্টারমাইন্ড, ষড়যন্ত্রকারী এবং সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করে একটি সম্পূরক চার্জশিট আদালতে দাখিলের সুযোগ রয়েছে।’

শ ম রেজাউল করিম বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা মুছে দিতেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। তিনি একটি দর্শন, একটি বিশ্বাস ও একটি প্রতিষ্ঠান।’

‘জিয়াউর রহমান ১৯৭৫ সালের ২০ মার্চ বঙ্গবন্ধুর খুনিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জিয়াউর রহমান খুনিদের বিদেশে চলে যাওয়ার কথা বলেছিলেন।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পিরোজপুর জেলা সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা এম শামসুল হক। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সাবেক মন্ত্রী আমির হোসেন আমু, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জু, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য মো. রোস্তম আলী ফরাজী প্রমুখ।