• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিদ্যুতের অবস্থা ১ মাস আগের চেয়ে ভালো: নসরুল হামিদ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২২  

জ্বালানি সংকট মোকাবিলায় প্রায় দেড় মাস ধরে লোডশেডিং করছে সরকার। তবে গত এক মাস আগে বিদ্যুতের যে অবস্থা ছিল, সে তুলনায় বর্তমান পরিস্থিতি আরেকটু ভালো বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আগামী এক মাসের মধ্যে আরও স্বাভাবিক হবে বলে জানান তিনি।

শনিবার (২৭ আগস্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আয়োজিত অনলাইন আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের ফলে সারা পৃথিবীর প্রতিটি দেশেই অর্থনৈতিকভাবে একটা বড় প্রভাব পড়েছে। বাংলাদেশ তো এর বাইরে না। এই যুদ্ধের আঘাত আমাদের দেশেও আসছে। আমরা অর্থনীতির ভীত রচনা করেছি। আমাদের আরেকটু সাহসিকতার সঙ্গে এগিয়ে যেতে হবে। গত এক মাস আগের থেকে বঙ্গবন্ধু বিদ্যুতের ভালো অবস্থায় আছি। জ্বালানির দাম বিশ্ববাজারে কমলে আমরাও সমন্বয়ের দিকে যাবো। আমরা শতভাগ বিদ্যুতায়ন করেছি। বিদ্যুৎ জ্বালানি বিভাগ এ পরিস্থিতি থেকে বের হওয়ার চেষ্টায় আছে।

‘বঙ্গবন্ধু চেয়েছিলেন বাংলাদেশকে বিশ্বের শ্রেষ্ঠ দেশ হিসেবে গড়তে। মাত্র দেশে স্বাধীন হয়েছে, সেই সময়ে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কাজ কীভাবে হবে, তিনি তা চিন্তা করেছেন। গ্রামেও শহরের মতো বিদ্যুতায়ন করা হবে, এটা সাংবিধানিকভাবে তিনি বাস্তবায়ন করতে চেয়েছেন। পৃথিবীর কোনো দেশেই এমন সংবিধান নেই। আমরা অনেক সময় ভুল বলি যে, গ্রামকে শহর করতে চেয়েছেন। আসলে তা নয়। তিনি গ্রামকে শহরের মতো সুবিধা দিতে চেয়েছেন। তিনি বুঝতে পেরেছিলেন, নিজেদের সম্পদ যদি নিজের কাছে না রাখতে পারি, তাহলে সোনার বাংলা গড়া সম্ভব না। এজন্য তিনি পাঁচটি গ্যাসক্ষেত্র কিনে নিজেদের কাছে রেখেছিলেন। আজকে দেশের ৪০ শতাংশ গ্যাস সেই পাঁচটি থেকেই পাচ্ছি।’

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ক্ষমতায় আসেন, তিনি চিন্তা করলেন যে, বাবার স্বপ্ন বাস্তবায়ন করা গেলে তাহলে আমরা সবাই যে স্বপ্ন দেখছি সেটা বাস্তবায়ন হবে। ২০০১-০৮ বিএনপি সরকার বিদ্যুৎ সেক্টরকে ধ্বংস করে দিয়েছে। শেখ হাসিনা ২০০০ সালের আগে বিদ্যুৎ সেক্টরকে দাঁড় করাতে যে পরিকল্পনা করেছেন, সেটিকে ধ্বংস করে দিয়েছে। তারা নিজেরা পকেট ভারি করতে করতে শুধুমাত্র থাম্বা বাণিজ্য করেছে।

আলোচনা সভায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান। প্রধান আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। এছাড়াও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও সারাদেশের বিদ্যুৎ অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।