• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ফোনালাপ রেকর্ড-ফেসবুক পর্যবেক্ষণের বিষয়টি গুজব: র‍্যাব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

মোবাইলের সব কল রেকর্ড, ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটার পর্যবেক্ষণ করা হবে— র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নাম ব্যবহার করে এমন একটি পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। তবে র‍্যাব বলছে— বিষয়টি মিথ্যা। র‍্যাবের নাম ব্যবহার করে একটি কুচক্রী মহল এ গুজব ছড়িয়েছে। র‍্যাব সদরদপ্তরের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক এএসপি আল-আমিন।

এএসপি আল আমিন বলেন, সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে একটি কুচক্রী মহল সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নাম ভাঙিয়ে গুজব ছড়ানোর অপচেষ্টা করছে।

র‍্যাবের নামে ছড়ানো হয়েছে যে গুজব:
শুক্রবার থেকে নতুন যোগাযোগ নিয়ম চালু হতে যাচ্ছে— সব কল রেকর্ড করা হবে। সব ফোন কল রেকর্ডিং সংরক্ষণ করা হবে। হোয়াটসঅ্যাপ পর্যবেক্ষণ করা হবে। টুইটার নিরীক্ষণ করা হবে। ফেসবুক পর্যবেক্ষণ করা হবে। সব সামাজিক মিডিয়া এবং ফোরাম পর্যবেক্ষণ করা হবে। যারা জানেন না তাদের জানিয়ে দিন। সবার ডিভাইসগুলো মন্ত্রিসভা সিস্টেমে সংযুক্ত করা হবে।

অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি যত্নশীল হোন এবং আপনার বাচ্চাদের, আত্মীয়-স্বজন এবং বন্ধুদের এ সম্পর্কে অবহিত করুন। কোনো পোস্ট বা ভিডিও ইত্যাদি ফরওয়ার্ড করবেন না, আপনি সরকার, প্রধানমন্ত্রী, রাজনীতি ও বর্তমান পরিস্থিতি সম্পর্কিত কোনো পোস্ট করা থেকে বিরত থাকুন। পুলিশ সাইবার ক্রাইম নামে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন এবং ব্যবস্থা নেওয়ার কথা বলা বলেছেন।

আপনার বন্ধুদের এবং অন্যদেরও অবহিত করুন। যেকোনো রাজনৈতিক ও ধর্মীয় বিতর্কের কোনো ছবি লেখা বা ফরওয়ার্ড করা এখন অপরাধ, ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করা হবে আজ থেকে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সবাইকে জানিয়ে দিন। অপ্রয়োজনীয় বার্তাগুলো না পাঠানোর প্রতি সাবধান হোন এবং এ সম্পর্কে প্রত্যেককে অবহিত করুন, ধন্যবাদ।

র‌্যাবের সতর্কতা
র‍্যাবের এ কর্মকর্তা বলেন, উপরের বক্তব্যটি সম্পূর্ণভাবে গুজব ও ভিত্তিহীন। সম্মানিত জনসাধারণকে এসব গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। পাশাপাশি যারা আইনশৃঙ্খলা বাহিনী ও র‌্যাব ফোর্সেসের নামে গুজব ছড়ানোর অপচেষ্টা করছেন— তাদের কোনো ধরনের গুজব না ছড়ানোর জন্য সতর্ক করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।