• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর প্রণোদনা ঋণ পেলেন সাভারে গয়না গ্রামের উদ্যোক্তারা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত সাভারের গয়না গ্রামের পল্লী উদ্যোক্তাদের মধ্যে ৪১ জনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রণোদনা ঋণ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে সাভারের ভাকুর্তা ইউনিয়ন পরিষদের হল রুমে উদ্যোক্তাদের মধ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) উদ্যোগে এই প্রণোদনা ঋণের চেক দেওয়া হয়। ঋণের মোট পরিমাণ ৪৬ লাখ ৫০ হাজার টাকা। ঋণের চেক বিতরণ শেষে বিআরডিবির মহাপরিচালক মো. সাহেদ আলী গয়না বাজার পরিদর্শন করেন এবং কারিগরদের সঙ্গে বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিআরডিবির উপপরিচালক গোলাম সারওয়ার মোস্তফা, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাজহারুল ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সাজ্জাদ হোসেন, ভাকুর্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লিয়াকত হোসেনসহ আরো অনেকে।

সাজ্জাদ হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে প্রণোদনা হিসেবে ঋণ দেওয়া হয়েছে। বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এই ঋণদান কার্যক্রম বাস্তবায়ন করেছে। উদ্যোক্তা বা কারিগররা মাত্র চার শতাংশ সুদে দুই বছরের জন্য এক থেকে দুই লাখ টাকা পর্যন্ত ঋণ পেয়েছেন।

ভাকুর্তা ইউনিয়ন স্বর্ণ রৌপ্য সমবায় সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন। তিনি নিজেও প্রণোদনা হিসেবে এক লাখ টাকা ঋণ পেয়েছেন। তিনি বলেন, আমাদের ইউনিয়ন থেকে সারা দেশে গয়না যায়। এছাড়া ভারত, নেপাল ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও অনেকেই এখান থেকে গয়না সরবরাহ করে। স্বর্ণের গহনা খুব কম বানানো হয়। বেশিরভাগ হয় রুপা এবং তামা, পিতলের। ভাকুর্তায় গয়নার কারিগর আছে সাত থেকে আট হাজার। মোটামুটি এলাকার প্রতি ঘরেই দুই-একজন করে কারিগর আছেই। ভাকুর্তায় গয়নার দোকান আছে প্রায় ৩০০। সব মিলিয়ে মাসে কয়েক কোটি টাকার গয়না বিক্রি হয় এখান থেকে। কিন্তু করোনার প্রভাবে আমরা অনেক ক্ষতির সম্মুখীন হয়েছি। এভাবে চলতে থাকলে হয়তো আমাদের এই গয়না তৈরির কাজ বন্ধ হয়ে যেত। তবে প্রধানমন্ত্রীর এমন উদ্যোগে আমরা নতুন করে ঘুরে দাঁড়াতে পারব।