• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান

‘কমিশন করে সংসদ এলাকা থেকে স্বাধীনতাবিরোধীদের কবর সরাতে হবে’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

সংসদ ভবন এলাকা থেকে স্বাধীনতাবিরোধীদের কবর সরাতে একটি কমিশন গঠনের দাবি করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ ও মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী।

তিনি বলেন, ‘প্রতিবছর আমরা সংসদের পক্ষ থেকে শোক দিবসের আলোচনা করি। এ সংসদ সেদিক থেকে পবিত্র হয়েছে। তবে আরেকটি অপবিত্রতা বহন করতে হচ্ছে। সংসদ থেকে এখনো যুদ্ধাপরাধী, রাজাকার নিশ্চিহ্ন হয়নি। স্পিকারসহ সবার কাছে আবেদন করছি, একটি কমিশন গঠন করে সংসদ থেকে স্বীকৃত রাজাকার, যুদ্ধাপরাধীদের কবর সরিয়ে ফেলা হোক।’

বুধবার (২৪ আগস্ট) সংসদ ভবনে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ দাবি করেন। সংসদ সচিবালয় এ শোক সভার আয়োজন করে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

সংসদ ভবন এলাকায় সাতটি কবর রয়েছে। সেগুলো হলো- সাবেক রাষ্ট্রপতি আবদুস সাত্তার, সাবেক প্রধানমন্ত্রী শাহ আজিজুর রহমান ও আতাউর রহমান খান, সাবেক মন্ত্রী মশিউর রহমান যাদু মিয়া, মুসলিম লীগ নেতা খান এ সবুর, সাহিত্যিক ও সাংবাদিক আবুল মনসুর আহমদ ও পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার তমিজউদ্দীন খানের।

এছাড়া সংসদ কম্পাউন্ডের পাশে চন্দ্রিমা উদ্যানে রয়েছে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের কবর। ১৯৮১ সালে রাষ্ট্রপতি থাকা অবস্থায় জিয়াউর রহমান নিহত হন। প্রথমে তাকে চট্টগ্রামে সমাহিত করা হয়েছিল। পরে সেখানকার কবর থেকে তার মরদেহ তুলে ঢাকায় আনা হয়।

বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিলেন শাহ আজিজ ও খান এ সবুর। এ কারণে তাদের কবর সংসদ এলাকা থেকে সরানোর দাবি অনেক দিনের।

এদিকে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার সংসদ ভবন এলাকায় নকশা ভেঙে গড়ে তোলা সব স্থাপনা সরিয়ে ফেলার কথা বলে আসছে। বলা হচ্ছে, সংসদ ভবনের স্থপতি লুই আই কানের নকশা দেশে আসার পর এ ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে। তবে নকশা আসার পর কয়েক বছর পেরিয়ে গেলেও এখনো কোনো উদ্যোগ নেওয়া হয়নি।