• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

অভিবাসন খাতকে এগিয়ে নিতে বৈদেশিক ভাষা শিক্ষা গুরুত্বপূর্ণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

আন্তর্জাতিক শ্রম বাজারে অদক্ষ শ্রমিকদের চাহিদা দিন দিন কমে আসছে উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, অভিবাসন খাতকে এগিয়ে নিতে দক্ষতার পাশাপাশি বৈদেশিক ভাষা প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। দক্ষতার পাশাপাশি ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশন যোগ হলে সুষ্ঠু শ্রম অভিবাসন অনেকাংশেই নিশ্চিত করা সম্ভব হবে।

রোববার (১৭ জানুয়ারি) বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) বৈদেশিক ভাষা প্রশিক্ষণ ও মোটিভেশন সেন্টারের ফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রী বৈদেশিক ভাষা প্রশিক্ষণ কার্যক্রমের উদ্যোগকে ভবিষ্যতে আরও বিস্তৃত করা হবে বলে জানান।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ও দীপ্ত সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এই ভাষা প্রশিক্ষণ কেন্দ্রে প্রাথমিকভাবে কোরিয়ান, আরবি ও জাপানিজ ভাষা প্রশিক্ষণ দেয়া হবে। পরে অন্যান্য দেশের আরও অনেক ভাষা প্রশিক্ষণ দেয়া হবে বলে জানানো হয়।

এদিকে সকাল ১১টায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং জীবন বীমা করপোরেশনের মধ্যে সম্পাদিত ‘প্রবাসী কর্মী বীমা চুক্তি নবায়ন ২০২১’ অনুষ্ঠানে মন্ত্রী ইমরান আহমদ এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এই চুক্তিতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পক্ষে মহাপরিচালক মো. হামিদুর রহমান এবং জীবন বীমা করপোরেশনের পক্ষে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. আনোয়ার হোসেন চুক্তি স্বাক্ষর করেন। উক্ত চুক্তি নবায়ন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত অভিবাসন ব্যয়ের অর্থ গ্রহণ ও বিতরণ সংক্রান্ত চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এই চুক্তিটি বিএমইটি ও অগ্রণী ব্যাংক লিমিটেডের মধ্যে চুক্তি সই হয়। এতে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটির মহাপরিচালক মো. শামছুল আলম এবং অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম বক্তব্য রাখেন।

এছাড়াও রোববার দুপুর ১টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে বিদেশগামী কর্মী ও বিদেশে অবস্থানরত কর্মীদের বীমা সুবিধা বৃদ্ধি ও সহজীকরণের লক্ষ্যে নন-বাইন্ডিং স্টাডি সংক্রান্ত সভায় সমঝোতা স্মারক সই হয়। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জেন্টিয়াম লকটন নামক প্রতিষ্ঠানের মধ্যে এই সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপির উপস্থিতিতে এ সমঝোতা স্মারকে মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং জেন্টিয়ামের উপদেষ্টা এবং সাবেক সচিব মো. কায়কোবাদ হোসেন স্বাক্ষর করেন। এতে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয় ও জেন্টিয়ামের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।