• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

আজ ‘বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২০  

আজ ২৭ অক্টোবর ‘বিশ্ব অকুপেশনাল থেরাপি দিবস’। ২০১০ সালের আজকের এই দিনটিতে প্রথমবার দিবসটি পালিত হয়। অকুপেশনাল থেরাপি হচ্ছে চিকিৎসা বিজ্ঞানে একটি স্বীকৃত বিভাগ এবং একটি আধুনিক স্বাস্থ্য সেবামূলক পেশা। যেখানে শারীরিক বা মানসিকভাবে অসুস্থ বা প্রতিবন্ধী ব্যক্তিদের দৈনন্দিন কাজে যথাসম্ভব সর্বাধিক স্বাবলম্বী বা স্বনির্ভর করার উদ্দেশ্যে চিকিৎসা প্রদান করা হয়।

যে সকল ক্ষেত্রে অকুপেশনাল থেরাপিস্ট কাজ করে থাকেন তা হল- স্ট্রোক বা শরীরের এক পাশ অবশ, মাথায় প্রাপ্ত আঘাত হতে শারীরিক সমস্যা, যে কোন আঘাত বা রোগ থেকে সৃষ্ট হাতের সমস্যা বা হাত ব্যবহার করতে না পারা, বিশেষ কোন রোগের পরে মনে রাখতে বা কোন জিনিস সঠিক ভাবে চিনতে সমস্যা, অটিজম বা অপরিপূর্ণ মনো-বুদ্ধি বিকাশ, কম মানসিক বুদ্ধি সম্পন্ন বাচ্চা বা ব্যক্তি, কর্মস্থল নিরাপদের জন্য পরিবেশ সঠিকভাবে ডিজাইন করা (যা কোমর, হাত বা ঘাড়ে ব্যাথা প্রতিরোধে সহায়ক), জন্ম থেকে বা জন্মের কিছুদিন পর থেকে বাচ্চাদের শারীরিক বা মানসিক সমস্যা ইত্যাদি। এ সকল কারনে ব্যক্তির দৈনন্দিন কাজকর্মে (নিজস্ব পরিচর্চামূলক কাজ যেমনঃ ব্রাশ করা, খাওয়া, গোসল করা, উৎপাদনমূলক কাজ, বিনোদনমূলক কাজে ইত্যাদি) অংশগ্রহণ বাধাপ্রাপ্ত হলে অকুপেশনাল থেরাপিস্ট চিকিৎসার মাধ্যমে বিভিন্ন কাজে অংশগ্রহণ, সহায়ক উপকরণ, স্প্লিন্ট প্রদান, পরিবেশের কাঠামোগত পরিবর্তনের মাধ্যেমে ব্যক্তির দৈনন্দিন কাজে অংশগ্রহণ নিশ্চিত করে থাকেন।

ডাক্তাররা যেমন চিকিৎসার মাধ্যম হিসেবে ঔষধ ব্যবহার করে থাকেন, অকুপেশনাল থেরাপিস্টরা তেমনি বিভিন্ন উদ্দেশ্যমূলক কাজ, শারীরিক ব্যয়াম, বিশেষ সহায়ক সামগ্রীর ব্যবহার, কর্মদক্ষতার প্রশিক্ষণ, রোগীর পারিপার্শ্বিক অবস্থার উন্নয়ন এবং বিকল্প কৌশল প্রয়োগের মাধ্যমে রোগীকে দৈনন্দিন কাজে সর্বাধিক স্বাবলম্বী হতে সাহায্য করে থাকেন।

বিশ্বের অনেক দেশেই এই অক্টোবর মাসে অকুপেশনাল থেরাপি সপ্তাহ কিংবা মাসব্যাপী কর্মসূচী গ্রহণ করে থাকে। দিবসটি অকুপেশনাল থেরাপিস্ট এবং সমাজের সর্ব শ্রেণি পেশার জনসাধারণের জন্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখে।