• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

চলতি বাজেটেই মিলছে এডিবির ৫০ কোটি ডলারের ঋণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

সরকার দ্রুত অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ১ দশমিক ০৩ ট্রিলিয়ন ডলার উদ্দীপন প্যাকেজ ঘোষণা করেছে, যা ২০১৯-২০ অর্থবছরের প্রাক্কলিত জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ। এজন্য বাজেট বাস্তবায়নে আরও নতুন নতুন উৎস থেকে অর্থের সন্ধান করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, সরকার বাজেট বাস্তবায়ন করতে নতুন নতুন অর্থের খোঁজে রয়েছে। সরকারের বিনিময় ভারসাম্য সহায়তার (বিওপি) অনুরোধে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাসহ (জাইকা) বড় উন্নয়ন অংশীদারদের কাছ থেকে ঋণ সাড়া মিলেছে। বাজেট সহায়তা হিসেবে এর আগে ১ বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল এডিবির কাছে। তবে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য ৫০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এডিবি। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

ইআরডি সূত্র জানায়, বর্তমানে ঋণের বিষয়টি আলোচনার শেষ পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে যে সেপ্টেম্বর মাসেই এ বিষয়টি চূড়ান্ত হবে। মাইগ্রেশন, ক্ষুদ্র ঋণ, বিদেশ ফেরত প্রবাসীদের কর্মসংস্থানের জন্য এডিবির কাছে ঋণ চাওয়া হয়েছিল।

ইআরডির এডিবি উইংয়ের প্রধান (যুগ্ম-সচিব) আব্দুল বাকি বলেন, এর আগে এডিবির কাছ থেকে ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল। তবে এডিবি ৫০ কোটি ডলার ঋণ বাজেট সাপোর্ট হিসেবে দিতে চেয়েছে। এ বিষয়টি সামনে রেখে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে। আশা করা যাচ্ছে, সেপ্টেম্বর মাসে এর একটা পরিষ্কার কাঠামো দেখা যাবে। এর পরেই ঋণচুক্তি হবে উভয়পক্ষের মধ্যে। এদিকে ২০১৯-২০ অর্থবছরেও বাজেট সহায়তা হিসেবে এডিবি এরই মধ্যে ৫০ কোটি ডলার ছাড় করেছিল।