• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

করোনা সন্দেহ হলে প্রবাসীরা ফোন দেবেন যে নম্বরে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

করোনা সন্দেহ হলে এবং প্রবাসে ভাষাগত সমস্যায় পড়লে ওয়েবসাইটে দেওয়া আইইডিসিআর এর হটলাইন নম্বরে ফোন করার আহ্বান জানিয়েছে আইইডিসিআর। সোমবার (২৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় মহাখালিতে অবস্থিত রোগতত্ত্ব রোগনির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ আহ্বান জানান।

তিনি বলেন, যদি ভাষাগত সমস্যার কারণে প্রবাসে কোনো বাংলাদেশি ডাক্তার বা হাসপাতালের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হন তবে আইইডিসিআরএ’র হটলাইনে ফোন করলে এখান থেকে দূতাবাসের মাধ্যমে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

প্রতিদিনকার মতো সোমবারও নিয়মিত ব্রিফিং এ জানানো হয়, বাংলাদেশে কোনো করোনা আক্রান্ত রোগী নেই। তবে প্রবাসে এখন পর্যন্ত ৬ জন বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫ জন সিঙ্গাপুরে এবং একজন আরব আমিরাতে বসবাস করেন। তাদের সবার স্বাস্থ্যের অবস্থা অপরিবর্তিত বলে রোববারের মতো এদিনও উল্লেখ করেন মীরজাদী সেব্রিনা।

সংবাদ সম্মলনের শুরুতেই করোনা আক্রান্তের বৈশ্বিক চিত্র তুলে ধরে মীরজাদী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে এখন পর্যন্ত বিশ্বে মোট করোনা আক্রান্ত ৭৮ হাজার ৮১১ জন। এদের মধ্যে শুধু চীনেই আক্রান্ত ৭৭ হাজার ৪২ জন। অন্যদিকে সোমবার বেলা ১২টা পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে গত ২৪ ঘন্টায় নতুন রোগীর সংখ্যা এক হাজার ১৭ জন। এর মধ্যে শুধু চীনেই রয়েছেন ৬৫০ জন নতুন রোগী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে আইইডিসিআর’এর হিসেব বলছে বিশ্বের ২৮টি দেশে ছড়িয়ে পড়েছে কোভিড ১৯ বা করোনা ভাইরাস।

সোমবার দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় মৃতের সংখ্যা ৬ জন। আর এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন প্রান্তে মৃতের সংখ্যা ২৪৪৫ জন। যার অধিকাংশই চীনা নাগরিক।

বাংলাদেশে এখনও আক্রান্তের খবর না পাওয়া না গেলেও স্বাভাবিক সৌজন্যতার আদবকেতা অনুসরণের পরামর্শ দিয়েছেন মীরজাদী। বিশেষ করে হাঁচি কাশি দেবার সময় রুমাল বা টিস্যু ব্যবহার করা, সাবান পানিতে হাত ধোয়া যে কোনো ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ বলে স্মরণ করিয়ে দেন মীরজাদী।

উল্লেখ্য, আইইডিসিআর এর অফিশিয়াল ওয়েবসাইট এ মোট চারটি হটলাইন নম্বর রয়েছে।  

মোবাইল নম্বরগুলো হলো:
+8801937000011
+8801937110011
+8801927711784
+8801927711785