• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

জেলা জজদের আর্থিক ক্ষমতা বৃদ্ধি প্রয়োজন: তথ্যমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আজকের বাস্তবতায় জেলা জজদের ‘আনলিমিটেড’ আর্থিক ক্ষমতা থাকা প্রয়োজন আর সমাজের দুষ্কৃতিকারীরা যাতে আইনের ফাঁক-ফোকর দিয়ে বের হতে না পারে সেজন্য আইনজীবীদের ‘ইথিকস’ মানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চট্টগ্রামের প্রায় ২ হাজার আইনজীবীর সম্মেলনে মন্ত্রী বলেন, জেলা জজের আর্থিক ক্ষমতা মাত্র ৫ লাখ টাকা আর চট্টগ্রাম শহরের শহরতলীতেও রাস্তার পাশে এক কাঠা জমির দাম ৫০ লাখ টাকা। আমাদের গ্রামে এবং উপজেলা শহরে এক কাঠা জমির দাম কমপক্ষে ৫ লাখ টাকা। আর ডিস্ট্রিক্ট জজের আইনি ক্ষমতা হচ্ছে মাত্র ৫ লাখ টাকা।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এ ক্ষমতা ৫ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধির জন্য নির্দেশনা দিয়েছিলেন কিন্তু হাইকোর্টের একজন আইনজীবী রিট করে সেটি বন্ধ করে রেখেছেন উল্লেখ করে ড. হাছান বলেন, কয়েকজন আইনজীবী আছেন, যাদের আইন পেশায় কোনো মামলা নেই। তাদের কাজ হচ্ছে কোনো একটি পাবলিক ইস্যুতে রিট করা। এটিই তাদের মূল ব্যবসা। সে ধরনের একজন আইনজীবী রিট করে এটিকে বন্ধ করে রেখেছেন।

মন্ত্রী বলেন, তিনি সম্প্রতি এ বিষয়ে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছিলেন। আইনমন্ত্রী এই রিটটি সমাধান করে এটি যাতে বাড়ানো যায়, সে বিষয়ে উদ্যোগ নেয়ার আশ্বাস দেন। তবে তিনি মনে করেন, আজকের বাস্তবতায় জেলা জজদের ‘আনলিমিটেড’ আর্থিক ক্ষমতা থাকা প্রয়োজন।

ড. হাছান বলেন, আমি মনে করি, ‘ইথিকস’ নিয়ে চলা আইনজীবীদের অত্যন্ত প্রয়োজন। আইনের শাসন প্রতিষ্ঠা করার সাধারণ মানুষকে আইনি সহায়তা দেয়া, সমাজে দুষ্কৃতিকারীরা যাতে আইনের ফাঁক-ফোকর দিয়ে বের হতে না পারে, সেজন্য আইনজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।