• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

কুষ্ঠরোগীদের চাকরিচ্যুত না করে চিকিৎসা দেয়ার নির্দেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৯  

কুষ্ঠরোগীদের অবহেলা না করে সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ (বুধবার) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজনে ২০৩০ সালের মধ্যে কুষ্ঠ রোগীর সংখ্যা শুণ্যের কোঠায় নামিয়ের আনার লক্ষ্যে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনে তিনি একথা বলেন। 

প্রতিবছর ৩ হাজার ৭২৯ জন নতুন করে কুষ্ঠ রোগে আক্রান্ত হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রাথমিক অবস্থায় শনাক্ত করা গেলে এ রোগে আক্রান্তের হার কমবে। 

এ সময় তিনি আরো বলেন, কুষ্ঠ রোগ নির্মূলে সরকার এরমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তবে সবচেয়ে জরুরী হচ্ছে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের অবহেলা না করে তাদের সমাজের মূলধারায় প্রতিষ্ঠা করতে হবে। কুষ্ঠরোগীদের চাকরিচ্যুত না করে চিকিৎসা সেবা দিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো নির্দেশও দেন তিনি।

২০৩০ সালের মধ্যে দেশে কুষ্ঠ রোগীর সংখ্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই জাতীয় সম্মেলনের উদ্যোগ। রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতীকী শাপলা হস্তান্তরের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কুষ্ঠ রোগীদের অবহেলা না করে তাদের সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তুলতে হবে। প্রাথমিক পর্যায়ে চিকিৎসা সেবা দিলে কোন রোগী কুষ্ঠ রোগে আর পঙ্গুত্ব বরণ করবে না। প্রধানমন্ত্রী বলেন, যেসব এলাকায় কুষ্ঠ রোগীর সংখ্যা বেশি দেখা যায়, সেখানে এখনই সচেতনতামূলক কর্মসূচি পরিচালনার পাশাপাশি বিভিন্ন উদ্যোগ নিতে হবে। মানবিক দৃষ্টিকোণ থেকে সমাজের প্রতিটি মানুষ এদের বিষয়ে দায়িত্ব নিলে দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূল করা সম্ভব হবে।

কোন প্রতিষ্ঠানে কুষ্ঠ রোগী থাকলে তাকে চাকরীচ্যুত না করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে চিকিৎসার মাধ্যমে তাকে ভালো করে তোলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুষ্ঠ রোগের ঔষধ আমদানিনির্ভর না থেকে দেশীয় ঔষধ শিল্প সংশ্লিষ্টদের উৎপাদন করে তা বিনামূল্যে বিতরণের অনুরোধ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।