• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

সার্বিয়ার সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বারোপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

সার্বিয়ার সঙ্গে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বারোপ দিয়েছে বাংলাদেশ। দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষত অর্থনৈতিক সহযোগিতা আরো জোরদার করার ব্যাপারে আন্তরিকতার সঙ্গে কাজ করা হচ্ছে। 

ইতালির রোমস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার শুক্রবার সার্বিয়ার জ্যেষ্ঠ উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আইভিকা ড্যাসিক-এর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় আইভিকা ড্যাসিকে তিনি এসব কথা বলেন।

সাক্ষাতের সময় দু’দেশের মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে কীভাবে আরো শক্তিশালী করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সার্বিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক অনুভিাগের মহাপরিচালক এবং এশিয়া অনুবিভাগের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন দূতাবাসের ইকনমিক কাউন্সেলর মানস মিত্র ও প্রথম সচিব (রাজনৈতিক) রাজীব ত্রিপুরা।

আলোচনায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী দু’দেশের সম্পর্ক উন্নয়নে রাজনৈতিক সংলাপ এবং উভয় দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি দু’দেশের ঐতিহাসিক বন্ধুত্বের ওপর ভিত্তি করে সামগ্রিক দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো জোরদার করার বিষয়ে তার আগ্রহের কথা জানান। 

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের সঙ্গে সাবেক যুগোস্লাভিয়ার রাষ্ট্রপতি মার্শাল জোসেফ টিটোর ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করেন। 

রাষ্ট্রদূত জানান, দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষত অর্থনৈতিক সহযোগিতা আরো জোরদার করার ব্যাপারে তিনি আন্তরিকতার সঙ্গে কাজ করছেন। 

এ প্রসঙ্গে তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পরে সার্বিয়ার ব্যবসায়ীদের সঙ্গে বাণ্যিজিক সেমিনারে অংশগ্রহণের প্রসঙ্গ উল্লেখ করেন। 

তিনি বলেন, সেমিনারে দু’দেশের অর্থনৈতিক বাণিজ্য বৃদ্ধির ব্যপারে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হবে। তিনি দু’দেশের মধ্যে ‘প্রতিরক্ষা চুক্তি’ এবং ‘সরকারি ও কূটনৈতিক পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি’ স্বাক্ষরের জন্য চূড়ান্ত পর্যায়ে রয়েছে মর্মে সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। রাষ্ট্রদূত উচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে এ চুক্তি স্বাক্ষর সম্পাদন করা যেতে পারে বলে মত ব্যক্ত করলে সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তার আগ্রহের কথা জানান। 

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সার্বিয়া ও আলবেনিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত আছেন।