• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

২০২১ সাল থেকে কারিগরী শিক্ষা বাধ্যতামূলক হচ্ছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  


দশম শ্রেণি পর্যন্ত কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এর আগে সংসদীয় কমিটিকে জানানো হয়, ২০২১ সাল থেকে দেশে চলমান শিক্ষা ব্যবস্থার উভয় ধারায় তথা স্কুল ও মাদ্রাসার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত কর্মমুখী কারিগরী শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এজন্য প্রাক-বৃত্তিমূলক ও বৃত্তিমূলক কোর্স চালুর সম্ভাব্য বাজেট প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে সিলেবাস প্রণয়নের কাজও সম্পন্ন হয়েছে। সে অনুযায়ী বই সম্পাদনের কাজ চলছে। পর্যায়ক্রমে নবম-দশম শ্রেণিতে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে।

সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে কর্মমুখী শিক্ষা চালুর বিষয়ে কমিটির সুপারিশ বাস্তবায়নে অগ্রগতির চিত্র তুলে ধরতে এসব তথ্য জানায় শিক্ষা মন্ত্রণালয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আফছারুল আমীন। কমিটির সদস্য ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, একেএম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আবদুস সোবহান মিয়া এবং গোলাম কিবরিয়া টিপু বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো প্রতি বছরের জন্য নির্ধারিত সিলেবাস শ্রেণি কার্যক্রমের মাধ্যমে প্রতিটি শ্রেণিতে নির্দিষ্ট সময়ে শেষ করতে পারে কী-না তা নজরদারিতে রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, নবম ও দশম শ্রেণির সব শাখায় (বিজ্ঞান/মানবিক/ব্যবসায় শিক্ষা) কারিগরী শিক্ষার বই বাধ্যতামূলক করার বিষয় পর্যালোচনা করতে বিশেষজ্ঞদের নিয়ে ওয়ার্কশপ করা হয়েছে। তাদের সুপারিশের প্রেক্ষিতে সিলেবাস প্রণীত হবে।