• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বরিশাল সহ চার বিভাগে মশা নিয়ে জরিপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

দেশের চার বিভাগে মশা জরিপ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা। ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে এ জরিপ চালানো হবে। ২১ সেপ্টেম্বর বরিশাল বিভাগে জরিপের মাধ্যমে এ কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা জানান, রাজধানী ঢাকাসহ অন্যান্য বিভাগে মশার প্রজাতি শনাক্ত করতে এবং দেশব্যাপী মশক নিয়ন্ত্রণে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে এ জরিপ কার্যক্রম পরিচালিত হবে। রোগ নিয়ন্ত্রণ শাখার কীটতত্ত্ব বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত মোট আটটি দল এ জরিপ কার্যক্রম পরিচালনা করবেন। বিভিন্ন জেলার কোথায় কোথায় জরিপ পরিচালিত হবে তা চূড়ান্ত করতে বর্তমানে কার্যক্রম চলছে বলে তিনি জানান।

স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, গত বছর পর্যন্ত রোগ নিয়ন্ত্রণ শাখা মূলত ঢাকা শহরে বর্ষা মৌসুম শুরুর আগে ও পরে এবং বর্ষা মৌসুমে মোট তিনটি জরিপ কার্যক্রম পরিচালনা করত। তবে এ বছর ডেঙ্গুর প্রকোপ বেশি হওয়ায় আগেভাগেই জুলাই মাসে ঢাকা শহরে দ্রুত একটি জরিপ করে রোগ নিয়ন্ত্রণ শাখা।

চলতি বছর ডেঙ্গুর প্রকোপ শুধুমাত্র ঢাকা শহরে সীমাবদ্ধ নেই জানিয়ে তারা আরও বলেন, দেশের ৬৪ জেলায় ডেঙ্গু রোগী পাওয়া গেছে। এখন পর্যন্ত চলতি বছর প্রায় ৮২ হাজার নারী-পুরুষ ও শিশু ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। সরকারি হিসাবে মৃত্যু ৬৮ জন বলা হলেও বেসরকারি হিসেবে দুইশোর অধিক।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘ডেঙ্গুর প্রকোপ এখন আর রাজধানীতে সীমাবদ্ধ নেই, সারাদেশে ছড়িয়ে পড়েছে। এ কারণে মশক নিধন কার্যক্রম সারাদেশেই পরিচালনা করতে হবে। কিন্তু তার আগে দেশের কোন এলাকায় মশার প্রকোপ বেশি, কী কী ধরনের মশা রয়েছে-এসব বিষয়ে সুস্পষ্ট ও সঠিক পরিসংখ্যান থাকলে মশক নিধন কার্যক্রম পরিচালনা করা সহজ ও সুষ্ঠু হবে।’