• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

ভাষাশিক্ষা প্রোগ্রামে শিক্ষকদের আবেদন আহ্বান মার্কিন দূতাবাসের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুন ২০২০  

ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট (এফএলটিএ) প্রোগ্রামের জন্য বাংলাদেশের কনিষ্ঠ পর্যায়ের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আবেদন আহ্বান করছে যুক্তরাষ্ট্র দূতাবাস। এ প্রোগ্রাম চলবে ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালে মে পর্যন্ত।

এই প্রোগ্রামের জন্য আবেদনের শেষ তারিখ আগামী ৩১ জুলাই। ঢাকার মার্কিন দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মার্কিন দূতাবাস জানায়, ফুলব্রাইট এফএলটিএ হচ্ছে নয় মাসের একটি নন ডিগ্রি প্রোগ্রাম। এর প্রধান লক্ষ্য যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি ভাষাশিক্ষা কার্যক্রম জোরদার করা। পাশাপাশি ইংরেজি ও সংশ্লিষ্ট ক্ষেত্রের জুনিয়র স্তরের শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি, ইংরেজি ভাষার মান উন্নয়ন করা এবং যুক্তরাষ্ট্র এবং এর সংস্কৃতি ও মূল্যবোধ সম্পর্কে তাদের জ্ঞান ও ধারণা বৃদ্ধি করার সুযোগ দেয়া।

যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, বাংলাদেশ থেকে যাওয়া ফুলব্রাইট এফএলটিএ- অংশগ্রহণকারীরা সাধারণত আমেরিকান শিক্ষার্থীদের বাংলাভাষা শেখান। শিক্ষক এবং শিক্ষার্থীরা একে অপরের সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া গড়ে তোলেন। অংশগ্রহণকারীরা ভাষাশিক্ষা কার্যক্রমে সপ্তাহে ২০ ঘণ্টা পর্যন্ত সহায়তা দিয়ে থাকেন। এছাড়া তাদের প্রতি সেমিস্টারে অন্তত দুটি কোর্সে ভর্তি হতে হয়, যার একটি অবশ্যই হতে হবে ‘আমেরিকান স্টাডিজ’। এফএলটিএতে অংশগ্রহণকারীরা সাংস্কৃতিক অনুষ্ঠান, ভাষাক্লাব এবং আলোচনার গ্রুপ ইত্যাদি আয়োজন ও পরিচালনায় সহায়তা করবেন। অন্যান্য পাঠ্যক্রমবহির্ভূত কার্যক্রম এবং বিভিন্ন স্থানীয় আউটরিচ প্রকল্পের মাধ্যমে স্থানীয় সম্প্রদায়ের সাথে যোগাযোগও গড়ে তুলবেন তারা।

প্রোগ্রামের সব অংশগ্রহণকারীর যাতায়াতের বিমান টিকিট, থাকা-খাওয়া এবং আনুষঙ্গিক ব্যয়ের জন্য একটি মাসিক উপবৃত্তি, একটি বইভাতা, স্বাস্থ্য ও দুর্ঘটনা বীমা, ভ্রমণভাতা ও অতিরিক্ত লাগেজ ভাতা পাবেন। প্রোগ্রামের সময় পরিবারের সদস্যদের অংশগ্রহণকারীদের সঙ্গে থাকার অনুমতি নেই।

প্রার্থীদের অবশ্যই এই ঠিকানায় অনলাইন আবেদন প্রক্রিয়ার মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে: apply.iie.org/flta2021। আবেদন সম্পর্কিত বিস্তারিত নিয়মাবলি এখানে পাওয়া যাবে: bd.usembassy.gov/education-culture/student-exchange-programs

আরও তথ্যের জন্য সংস্কৃতিবিষয়ক বিশেষজ্ঞ রায়হানা সুলতানার সঙ্গে [email protected] এ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে।