• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

দেশের তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় হয় ৮০ শতাংশের বেশি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমাদের অর্থনীতির মূল চালিকাশক্তি তৈরি পোশাক খাত। এর রপ্তানি কখনো বাধাগ্রস্ত হলে আমাদের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) সেমস গ্লোবাল আয়োজিত তিন দিনব্যাপী ২৬তম বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এখন থেকেই আমাদের রপ্তানির বিকল্প বাজার তৈরির চিন্তা করতে হবে জানিয়ে তাজুল ইসলাম বলেন, আমাদের অর্থনীতির মূল চালিকাশক্তি তৈরি পোশাক খাত। এই তৈরি  পোশাক রপ্তানি কখনো কোনো কারণে বাধাগ্রস্ত হলে আমাদের অর্থনীতিতে বিপর্যয় নেমে আসবে।

‘দেশের তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় হয় ৮০ শতাংশের বেশি। বাংলাদেশ থেকে আরও অনেক ধরনের পণ্য রপ্তানি হলেও সেগুলো বেশি এগোতে পারছে না’, বলেন তিনি।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা। আমরা উন্নয়নশীল দেশের তালিকাভুক্ত হয়েছি। আমাদের মাথাপিছু আয় হবে ২ হাজার ৫শ ডলার’।

তাজুল ইসলাম বলেন, ‘শুধু কৃষি খাতই নয়, শিল্পায়নও হবে। এসব শিল্প কারখানায় কর্মসংস্থানের জন্য গ্যাস ও বিদ্যুতের প্রয়োজন হবে। একশ অর্থনৈতিক অঞ্চল কর‍া হয়েছে। এর মধ্যে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে পাঁচ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হবে। এসব অর্থনৈতিক অঞ্চলে লাখ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি হবে’।
বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ কায়কাউস বলেন, দেশের উদীয়মান অর্থনীতিতে এই ধরনের প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের জেনারেল ম্যানেজার রেজওয়ান ফেরদৌস ও সেমস গ্লোবালের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন. ইসলাম।

আয়োজকরা জানান, তিনদিনের এই প্রদর্শনীতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপাররা অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ সরঞ্জাম, উদ্ভাবনী ধারণা ও পরিষেবা সর্ম্পকে জানার সুযোগ পাবেন।

এবারের প্রদর্শনীতে বাংলাদেশসহ বিশ্বের ১৪টিরও বেশি দেশের ২৬৭টি কোম্পানির ৩শ’র বেশি স্টল অংশ নিয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে প্রবেশ করা যাবে প্রদর্শনীতে।