• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

গ্রেনেড হামলার ভয়াবহতা নিয়ে স্থাপনা শিল্প ‘আগস্ট ২১’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

আশপাশে ছড়ানো-ছিটানো অনেকগুলো জুতা, স্যান্ডেল। মাটিতে পড়ে আছে রক্তমাখা জামাকাপড় আর বেশ কয়েকটি প্রতীকী মরদেহ। এক দিকে রক্তমাখা কাপড়, জুতার পাটির স্তূপ। অডিওতে ভেসে আসছে শেখ হাসিনার ভাষণ আর তারপর গ্রেনেডের বিকট শব্দ।

ছুটে আসা অ্যাম্বুলেন্স, প্রাণ বাঁচাতে ছুটে চলা মানুষের আর্তনাদ আর স্বেচ্ছাসেবকদের আকুতি। ধোঁয়ায় আচ্ছাদিত ভাসমান মঞ্চের চারপাশ। পানিতে রক্তের ধারা। হামলার ভয়াবহতায় মেঝেতে পড়ে থাকা আহতদের চিৎকারে ভারি হয়ে উঠেছে বাতাস। যেন একখণ্ড বঙ্গবন্ধু অ্যাভিনিউই চিত্রিত হয়ে উঠেছে ভাসমান মঞ্চে।

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে অনুষ্ঠিত হয় শিল্পের এই মনোজ্ঞ কর্মযজ্ঞ। ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় নিহত ও আহতদের স্মরণে ‘আগস্ট ২১’ শীর্ষক স্থাপনা শিল্পে এভাবেই শিল্পের নান্দনিকতায় তুলে ধরা হয় সেদিনের বঙ্গবন্ধু অ্যাভিনিউকে।

শিল্পকলা একাডেমি আয়োজিত ৫১ জন শিল্পীর অংশগ্রহণে এই স্থাপনা শিল্পের পরিকল্পনা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও কিউরেটর শিল্পী ও অধ্যাপক শাহ্জাহান আহমেদ বিকাশ। আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

প্রধান অতিথি বলেন, ২০০৪ এর ইতিহাস আমরা এখনো বয়ে বেড়াচ্ছি। ২১ আগস্ট মানে আমাদের কষ্টের দিন, শোকের দিন। সেদিনের ব্যথা শরীরে এখনো বয়ে বেড়াচ্ছেন অনেকে। বর্তমান সরকারের আমলেই ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচারের রায় কার্যকর করা হবে। 

শিল্পকলা একাডেমির মহাপরিচালক বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অনুষ্ঠিত আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে গ্রেনেড হামলার মধ্য দিয়ে ২৪ জন মানুষকে হত্যা করা হয়। ওই হামলায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টা করা হয়। আর ইতিহাসের সেই বর্বরতম ঘটনায় নিহত ও আহতদের স্মরণে ও খুনিদের ধিক্কার জানাতেই শিল্পকলা একাডেমির এ আয়োজন।