• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী

করোনা থেকে বাঁচতে মসজিদে বিরামহীন কুরআন তেলাওয়াত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

বিশ্বব্যাপী ১৩৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস। এবার করোনা থেকে বাঁচতে রাশিয়ার একটি মসজিদে বিরামহীন কুরআন তেলাওয়াত শুরু হয়েছে। মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিরামহীন কুরআন তেলাওয়াতের এ আয়োজন।

আল-জামে গ্র্যান্ড মসজিদ। রাশিয়ার রাজধানী মস্কোর প্রধান মসজিদ এটি। করোনার প্রাদুর্ভাব থেকে আত্মরক্ষায় রাশিয়ার মুফতিদের সংগঠন মুফতিন কাউন্সিল অবিরাম কুরআন তেলাওয়াতের আয়োজন করেছে।

কাউন্সিলের পক্ষ থেকে রাশিয়ার মুসলমানদের আধ্যাত্মিক নেতা শায়খ রাবি আইনুদ্দিন জারিদাতুল উম্মাহ গণমাধ্যমকে বলেন, ‘প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব যেন না ঘটে এজন্য আমরা বিরতিহীন কুরআন তেলাওয়াতের আয়োজন করেছি।’

তিনি আরও বলেন, ‘মহান আল্লাহর কাছে আরজ, তিনি যেন কুরআন তেলাওয়াতের ওসিলায় বিশ্বব্যাপী চলমান প্রাণঘাতী মহামারি করোনা থেকে মানবজাতিকে রক্ষা করেন। কুরআন তেলাওয়াতের বিশেষ এ ইবাদতের মাধ্যমে আল্লাহ তাআলা এ মহামারি থেকে হেফাজত করবেন বলে তিনি বিশ্বাস করেন।

মহামারি প্রাণঘাতী করোনা থেকে বাঁচতে ইসলাম দিয়েছে সুস্পষ্ট দিকনির্দেশনা, নসিহত ও চিকিৎসা। ইসলামের এসব দিকনির্দেশনা, আমল ও নিয়ন্ত্রিত সুশৃঙ্খল জীবন-যাপনই হতে পারে করোনা থেকে মুক্তি লাভের উপায়।

উল্লেখ্য, রাশিয়ায়ও দেখা দিয়েছে প্রাণঘাতী মহামারি করোনা। দেশটিতে কেউ মারা না গেলেও আক্রান্ত হয়েছে ১৪৭ জন। বিশ্বজুড়ে প্রাণঘাতী মহামারি করোনায় ২ লাখ ৪ হাজার ৮৩১ জন আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মারা গেছে ৮ হাজার ২৭২ জন। মহামারি করোনা থেকে সুস্থ হয়েছে ৮২ হাজার ৮৮৯ জন।