• সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৮

  • || ২৯ রবিউস সানি ১৪৪৩

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বিশ্ব শান্তি সম্মেলনে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত শান্তিপূর্ণ বিশ্ব গড়তে সম্পদ ব্যবহার করুন: প্রধানমন্ত্রী যত্রতত্র শিল্প প্রতিষ্ঠান করা যাবে না: প্রধানমন্ত্রী ক্ষুদ্র ও মাঝারি শিল্প গড়ে তোলার তাগিদ প্রধানমন্ত্রীর যুবকদের উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর দেশবাসীকে শপথ করানোর প্রস্তুতি নিতে নির্দেশনা উপকূলীয় এলাকার ৫৩ শতাংশ জমি সরাসরি লবণাক্ততায় আক্রান্ত বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি: রাষ্ট্রপতি বস্ত্রখাত অর্থনীতির অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ভূমিকা রেখে চলছে প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি করোনা বাড়লে আবারও বন্ধ হবে স্কুল: প্রধানমন্ত্রী গাড়ি না ভেঙে ছাত্রদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে বললেন প্রধানমন্ত্রী আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী

সুস্থ থাকতে সকালে কখন ঘুম থেকে উঠা সঠিক?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২১  

সুস্থতার জন্য ঘুম খুব জরুরি। প্রতিদিন নির্দিষ্ট সময়েই সবাই ঘুমাতে যান। তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে সময় এক থাকে না। কেউ কেউ অনেক রাত করে ঘুমান। যা মোটেও সঠিক নয়। নিশ্চয়ই জানেন, রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া শরীরের পক্ষে ভালো। আবার সকাল সকাল ঘুম থেকে উঠাও স্বাস্থ্যের জন্য উপকারী।

চিকিৎসকরা বলেন, অন্ধকার হওয়ার পর থেকে শরীরের কর্মক্ষমতা কমতে থাকে। আবার আলো হওয়ার সঙ্গে সঙ্গে শরীরের কার্যক্ষমতা বাড়ে।

তবে সকালে ঠিক কোন সময় ঘুম থেকে ওঠা শরীরের জন্য ভালো এ বিষয়ে অনেকেই জানেন না। অনেকের মতে আগের রাতে কখন ঘুমানো হয় তার উপর নির্ভর করে সকালে ঘুম থেকে ওঠা। যদি রাত ১১টায় ঘুমাতে যান, তবে অন্তত ৭ ঘণ্টা ঘুমিয়ে সকাল ৬টায় উঠবেন। মোট কথা আপনার অন্তত ৭ ঘণ্টা ঘুমের প্রয়োজন। ৭ ঘণ্টা পুরোপুরি না হলেও কোনোভাবে ৬ ঘণ্টার কম হওয়া যাবে না।

চিকিৎসকদের পরামর্শ হলো, সকালে ওঠার সময়টি আগে থেকে ঠিক করে রাখা জরুরি। কোন সময়ে দিন শুরু করলে সুবিধা, তা ঠিক করতে হবে নিজেকেই। সেই মতোই উঠতে হবে ঘুম থেকে।

আবার সকালে উঠতে গিয়ে কম ঘুমানো যাবে না। কারণ কম ঘুম কখনো শরীরের জন্য ভালো না। ফলে সকালে ওঠার সময়ের উপর নির্ভর করবে রাতে ঘুমাতে যাওয়ার সময়ও। রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।