• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশ করল এফবিআই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

টুইন টাওয়ারে হামলার তদন্ত প্রতিবেদন ২০ বছর পর প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। গতকাল স্থানীয় সময় শনিবার রাতে ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করেছে সংস্থাটি।

এপি এক প্রতিবেদনে বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৯/১১ হামলায় নিহতদের স্বজনদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ওই অনুষ্ঠানের পর এই নথিটি প্রকাশ করা হয়।

এফবিআই যে নথি প্রকাশ করেছে, তাতে বলা হয়েছে- টুইন টাওয়ারে হামলার মূল হামলাকারীদের বেশিরভাগ সৌদি নাগরিক হলেও হামলার পরিকল্পনা কিংবা পরিচালনার সঙ্গে সৌদি সরকার কিংবা তাদের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা ছিল না।

টুইন টাওয়ারে হামলার পর দায় স্বীকার করেছিল আল কায়েদা নেটওয়ার্ক। এ ঘটনায় সৌদি আরবের সংশ্লিষ্টতা নিয়ে সন্দেহ হয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে। 

পরে জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই সৌদি নাগরিক এবং আল কায়েদা নেটওয়ার্কের তৎকালীন প্রধান ওসামা বিন লাদেন সৌদি আরবের একটি বিশিষ্ট ও অভিজাত পরিবারের সন্তান।

টুইন টাওয়ারে হামলায় নিহতদের স্বজনরা বছরের পর বছর ধরে তদন্তের ফল প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন। সেই দাবিতে নিউইয়র্কের একটি আদালতে মামলাও করেছেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারের সময় কথা দিয়েছিলেন, টুইন টাওয়ার হামলার নথি প্রকাশ করবেন। তিনি ক্ষমতায় আসার কয়েকমাস পর এই নথি প্রকাশ করা হলো।
সূত্র : এপি।