• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

করোনাভাইরাস : পর্যবেক্ষণের ফল প্রকাশ করল চীন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

চীনে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে শুরুর দিকের ৪৫ হাজার মানুষের ওপর নজর রেখেছে স্বাস্থ্য কর্মকর্তারা। পর্যবেক্ষণের ফল এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, করোনাভাইরাসের দাপট ৮০ শতাংশের বেশি থিতিয়ে এসেছে। শিগগিরই ভাইরাসটি নিয়ন্ত্রণে আসবে বলেও প্রত্যাশা তাদের।

গতকাল সোমবার চীনের সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ওই প্রতিবেদন প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনাভাইরাসের ব্যাপারে স্বচ্ছ ধারণা দেওয়ার চেষ্টা করেছে।

ডাব্লিউএইচও'র প্রধান টেডরস আডহানম ঘিবরেয়াসাস বলেন, এটা এখনই বলা সম্ভব না যে, এই হ্রাস পাওয়ার ঘটনা অব্যাহত থাকবে নাকি আবারো আক্রান্তের সংখ্যা বাড়বে। তবে বর্তমানের পুরো পরিস্থিতি আমাদের সামনে এসেছে।

চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয় গত বছরের ডিসেম্বরের শেষের দিক থেকে। তারপর ২৫টির বেশি দেশে এই ভাইরাস ছড়িয়ে যায়। এখন পর্যন্ত ১৮৬৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছে ৭২ হাজারের বেশি মানুষ।

পর্যবেক্ষণের ফলাফলে বলা হয়, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৪ হাজার ৬৭২ জনের ওপর নজর রাখা হয়েছে। তাদের মধ্যে ১৪ শতাংশ নিউমোনিয়ায় আক্রান্ত এবং পাঁচ শতাংশ গুরুতর অসুস্থ হয়ে পড়েছিল।

পুরুষদের মধ্যে আক্রান্ত হয়ে মৃত্যুর হার দুই দশমিক তিন শতাংশ এবং নারীদের ক্ষেত্রে এক দশমিক সাত শতাংশ। অন্য রোগে আক্রান্তদের ক্ষেত্রে করোনার প্রভাব বেশি। বিশেষ করে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট যাদের আছে, তাদের ক্ষেত্রে করোনাভাইরাস মোকাবিলা করা একটু কঠিন। তবে সুস্থ-সবলদের ক্ষেত্রে সেরে উঠতে সময় কম লাগছে।

এছাড়া কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলেই লক্ষণ প্রকাশ পায় না। অন্তত ১৪ দিন অপেক্ষা করতে হয়। তবে লক্ষণ প্রকাশ না পেলেও আক্রান্তদের কাছ থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে।