• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

হাসপাতালে ব্যবহৃত মাস্ক ধুয়ে বিক্রি করার চক্র আটক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

হাসপাতালের ব্যবহৃত মাস্ক ও হ্যান্ড গ্লাভস সংগ্রহের পর ধুয়ে বিভিন্ন স্থানে বিক্রি করাই তাদের ব্যবসা। প্রতিদিন সরকারি ও প্রাইভেট হাসপাতালের অসাধু নার্স ও কর্মচারীদের নামমাত্র মূল্য দিয়ে ব্যবহৃত মাস্ক সংগ্রহ করতো তারা। গাজীপুরের টঙ্গীতে এমন অভিযোগে দু'জনকে আটক করেছে পুলিশ।

বুধবার (১৮ মার্চ) বিকেলে টঙ্গীর স্টেশন রোড এলাকার আবেদ আলীর বাড়িতে অভিযান চালিয়ে ব্যবহৃত মেডিকেল সামগ্রী উদ্ধার ও দু'জনকে আটক করে পুলিশ। আটকরা হলেন- ইউসুফের ছেলে ইমরান (৪৫) ও জসিম উদ্দিনের ছেলে লাল মিয়া (৪৫)। তাদের স্থায়ী ঠিকানা জানাতে পারেনি পুলিশ।

তারা দুই মাস আগে আবেদ আলীর বাড়িতে ভাড়ায় উঠে। সেখানে পরিত্যক্ত মেডিকেল সামগ্রী রাখার একটি গোডাউন রয়েছে। এটির মূল মালিক গোপালগঞ্জের মোকছেদপুর থানার মন্ডলগাছি এলাকার আব্দুর রউফের ছেলে মো. নাসির মিয়া (৪০)। তার ঘরের তালা ভেঙে এসব সামগ্রী উদ্ধার করা হলেও তাকে আটক করতে পারেনি পুলিশ।

টঙ্গী পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) শুভ মন্ডল বলেন, এই চক্রটি টঙ্গী, গাজীপুর ও উত্তরাসহ আশপাশের অঞ্চলের সরকারি ও প্রাইভেট হাসপাতালের অসাধু নার্স ও কর্মচারীদের নামমাত্র মূল্য দিয়ে ব্যবহৃত মাস্ক, স্যালাইনের (ইনজেকশন) উপাদান, হ্যান্ড গ্লাভস ও মেয়াদ উত্তীর্ণ কেমিক্যাল সংগ্রহ করতো। এরপর মাস্ক ও হ্যান্ড গ্লাভস শ্যাম্পু দিয়ে ধুয়ে রোদে শুকানো হতো। পরে আয়রন করে বিভিন্ন অঞ্চলে নতুন বলে চড়া দামে বিক্রি করা হতো।

তিনি আরও বলেন, গোপন সূত্রে খবর পেয়ে প্রায় আড়াই বস্তা মাস্ক, বিপুল পরিমাণ স্যালাইনের উপাদান, রক্তমাখা হ্যান্ড গ্লাভস ও ছয় বোতল মেয়াদ উত্তীর্ণ কেমিক্যাল উদ্ধার করা হয়েছে।

অভিযানকারী এই এসআই বলেন, পরিত্যাক্ত মেডিকেল সামগ্রীর ব্যবসাটি মূলহোতা নাছির। অন্য দু'জন সেখানে কাজ করে। করোনা ভাইরাসের কারণে মাস্ক ও হ্যান্ড গ্লাভসের চাহিদা বাড়ায় তারা বেশি সোচ্চার হয়েছিল। তাদের বিরুদ্ধে ভেজাল দ্রব্য বিক্রি করে মানুষের ক্ষতি সাধন করায় ভোক্তা সংরক্ষণ আইনে মামলা প্রক্রিয়াধীন।