• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা : আন্তর্জাতিক আদালতে শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৯  

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিচারের দাবিতে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) গাম্বিয়ার করা মামলায় শুনানি শুরু হবে মঙ্গলবার। নেদারল্যান্ডসের রাজধানী হেগে অবস্থিত ওই আদালতে এ শুনানি পর্যবেক্ষণ করবে বাংলাদেশের একটি প্রতিনিধিদল।

রোববার রাতে প্রতিনিধিদলটি হেগের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে। এ প্রতিনিধিদলে কক্সবাজারে আশ্রয় নেয়া তিনজন রোহিঙ্গাও আছেন।

মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে ১১ নভেম্বর আইসিজেতে এ মামলা দায়ের করে আফ্রিকার দেশ গাম্বিয়া।

মামরার শুনানিতে ১০ ডিসেম্বর গাম্বিয়ার প্রতিনিধিদল তাদের বক্তব্য উপস্থাপন করবে। ১১ ডিসেম্বর পাল্টা যুক্তি উপস্থাপন করবে মিয়ানমার।

আদালতে শুনানিতে মিয়ানমারের পক্ষে অংশ নিচ্ছেন দেশটির স্টেট কনস্যুলার অং সান সুচি। শুনানিতে তিনি নিজ দেশের পক্ষে বক্তব্য রাখবেন। তবে আইসিজের আদালতে মিয়ানমারের নেত্রীর অংশ নেয়ার সিদ্ধান্তে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে। নোবেলজয়ী সু চি কেন এ মামলায় লড়তে চলেছেন, তা নিয়েও চলছে আলোচনা।

আইসিজেতে দায়ের করা মামলার শুনানি শেষ হবে ১৩ ডিসেম্বর। এ মামলার বিষয়ে গাম্বিয়া তার যুক্তি ইতোমধ্যেই বিশ্বনেতাদের কাছে তুলে ধরেছে।

জঙ্গি প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, আনসারুল্লাহ বাংলা টিম বিভিন্ন সময়ে ভিন্নমতালম্বী, ভিন্ন ধর্মাবলম্বী, ব্লগার, প্রকাশক ও লেখকদের টার্গেট করে হত্যা করেছে। ২০১৫ সালের ২৫ মে আনসারুল্লাহ বাংলা টিমকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এরপরও তারা টার্গেট কিলিং চালিয়ে আসছিল। বর্তমানে এই সংগঠনের সদস্যরা সদস্য সংগ্রহের কাজ করছে। সংগঠনের শীর্ষ নেতা সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ জিয়াউল হক এবং আধ্যাত্মিক নেতা মাওলানা ওসমান গণি এখনও পলাতক থেকে সংগঠনকে নেতৃত্ব দিয়ে আসছে।

জঙ্গি প্রতিরোধে দায়িত্বশীল একজন কর্মকর্তা জানান, আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার অনুসারী আনসারুল্লাহ বাংলা টিম এখনও সারাদেশে নেটওয়ার্ক গড়ে তোলার কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে নোয়াখালীর সুধারাম এলাকায় সাংগঠনিক কাজ করে আসছিল গ্রেফতার হওয়া এই চারজন। তাদের জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হচ্ছে। এ বিষয়ে আজ সোমবার বিস্তারিত জানানো হবে বলে জানান তিনি।