• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবার সিজারিয়ান কার্যক্রম উদ্বোধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ আগস্ট ২০২৩  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়া ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৯ বছর পর প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশন  উদ্বোধন করা হয়েছে। উপজেলা হাসপাতালের উদ্যোগে ৭ আগষ্ট বিকেলে উপজেলা ৫০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথমবারের মতো এক প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন জানান, ১৯৭৪ সালে আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার এই দীর্ঘ সময় পর স্থানীয় এমপি আবুল হাসানাত আব্দুল্লাহ’র ঐকান্তিক প্রচেষ্টা ও আগৈলঝাড়া উপজেলার সন্তান স্বাস্থ্য মন্ত্রনালয়ের স্বাস্থ্য সচিব ড. মো. আনোয়ার হোসেন হাওলাদারের সহযোগিতায় আধুনিক যন্ত্রপাতিসহ অত্যাধুনিক অপারেশন থিয়েটার চালু করা হয়েছে। এই হাসপাতালে প্রথমবারের মতো উত্তর বড়মগড়া গ্রামের জটিল জয়ধরের স্ত্রী স্বপ্না বাগচী (৩০) এর সিজারিয়ান অপারেশনের মাধ্যমে প্রথমবারের মতো একটি পুত্র সন্তানের জন্ম দেয়।

সিজারিয়ান অপারেশনে দায়িত্ব পালন করেন গাইনী কনসালট্যান্ট ডা. মশিউর রহমান, এ্যানেথেস্থিয়া কনসালট্যান্ট ডা. আনিচুর রহমান, মেডিকেল অফিসার ডা.তরিকুল ইসলাম, সিনিয়র নার্স মাধবী লতা রাজিব, সম্পা ভান্ডারী ও মাধবী গাইন প্রমুখ। নবজাতক পুত্র সন্তানের পিতা জটিল জয়ধর জানান, বিনামূল্যে এই সরকারী হাসপাতালে আমার স্ত্রী সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি পুত্র সন্তানের জন্ম হয়। চিকিৎসকদের সহযোগিতায় আমার স্ত্রী এবং পুত্র সন্তান দুজনই সুস্থ রয়েছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪৯ বছর পর প্রথমবারের মতো সিজারিয়ান অপারেশনের বিষয়ে উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত হাসপাতালে উপস্থিত হয়ে  জানান, এই হাসপাতাল প্রতিষ্ঠার পর এই এলাকার সাধারন মানুষের চাহিদা ছিলো বিনামূল্যে যে কোন অপারেশন করা। এরই ধারাবাহিকতায় এতোদিন পর অপারেশন থিয়েটার চালু হওয়াতে এখানকার মানুষ যে কোন জটিল রোগের অপারেশন করতে পারবেন।