• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

আঁচিল নিয়ে চিন্তা?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৪  

আমাদের ত্বকে মুখ, পিঠ, হাতসহ শরীরের বিভিন্ন স্থানে আঁচিল হয়ে থাকে। হঠাৎ ত্বকের ওপর মাংসের যে সামান্য টুকরো দেখা যায় তাই-ই হলো আঁচিল।
ক্ষতিকর নাহলেও এটি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। সাধারণত এক ধরনের ভাইরাসের কারণে আঁচিল হয়ে থাকে। এই ভাইরাসটির নাম হিউম্যান প্যাপিলোমা। ক্রমশ এর সংক্রমণের হার বাড়তে থাকে। এর ফলে আঁচিল বড় হয়। একেক জনের ক্ষেত্রে এর বৃদ্ধি একেক ধরনের হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে এটি খুব দ্রুত বড় হয়। আবার কারো ক্ষেত্রে খুব ধীরগতিতে বাড়ে। অনেকে আঁচিল থেকে মুক্তির জন্য বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকে। তবে কিছু ঘরোয়া উপায়ে আঁচিল দূর করার উপায় জেনে নিই:

টি ট্রি অয়েল ত্বকের জন্য খুবই ভালো। একটু তুলায় টি ট্রি অয়েল লাগিয়ে আঁচিলের ওপর ১০ মিনিট চেপে রাখুন। এভাবে টানা দুই সপ্তাহ করুন। এতেই আঁচিল ঝরে যাবে। এছাড়া মুখের কোশ ভালো থাকে টি ট্রি অয়েলে।

অ্যাপল সিডার ভিনেগারে ভেজানো তুলা আঁচিলের ওপর রেখে দিন সারা রাত। পর পর পাঁচ দিন করুন। অ্যাপল সিডার ভিনেগারে রয়েছে অ্যাসিড। যা আঁচিলের সমস্যা কমাতে সাহায্য করে।

আনারস অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। খেলেও যেমন ভালো কাজ করে তেমনই মুখেও লাগানো যায়। আনারসের জুস কিংবা আনারসের টুকরো থেঁতো করে তার সঙ্গে লবণ মিশিয়ে পেস্ট বানান। পরে মুখে ১০ মিনিট ভালো করে ঘষুন। এরপর পাঁচ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে আঁচিলও উঠে যাবে, মুখও ভালো থাকবে।

রসুন ত্বকের জন্য বেশ উপকারি। রসুনে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন একটি অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের ওপর লাগান। উপকার পাবেন।

পেঁয়াজের রসে রয়েছে অ্যান্টিসেপ্টিক গুণ। এটি বিভিন্ন ব্যাকটেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমায়। পেঁয়াজের রসে আঁচিল কমানোর ক্ষমতাও রয়েছে। পেঁয়াজ ব্লেন্ড করে রস বের করুন। তুলার সাহায্যে এ রস আঁচিলের ওপর লাগান। নিয়মিত ব্যবহারে উপকার পাবেন।