• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী

আর্থিক অনিয়মের দায়ে বশিরের ২ বছরের কারাদণ্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে দু’বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির রাজধানী খার্তুমের এক আদালত। শনিবার (১৪ ডিসেম্বর) আর্থিক অনিয়মের দায়ে এক মামলায় তাকে এ সাজা দেওয়া হয়েছে বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। রায় ঘোষণার সময় ওমর আল-বশির ঐতিহ্যবাহী পোশাক পরে আদালতের কাঠগড়ায় নিশ্চুপ দাঁড়িয়ে ছিলেন।

শনিবারের মামলায় ক্ষমতাচ্যুতির পর গ্রেপ্তারের সময় তার ঘর থেকে পাওয়া ১৩ কোটি মার্কিন ডলার (এক হাজার ১০৪ কোটি টাকা) সমমূল্যের সুদানি পাউন্ড ও ইউরোর উৎস বিষয়ে অভিযোগ করা হয়েছিল।

১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার দীর্ঘ ত্রিশ বছর সুদান শাসন করেন সাবেক এ সামরিক শাসক। এপ্রিলে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হওয়ার পর তাকে বর্তমানে রাজধানী খার্তুমের কোবার কারাগারে রাখা হয়েছে।

সুদানের সাবেক এ প্রেসিডেন্টের আইনজীবী জানান, এ সপ্তাহে তাকে ১৯৮৯ সালের সামরিক অভ্যুত্থান ও এ বছরের শুরুতে বিক্ষোভকারীদের হত্যার বিষয়ে জিজ্ঞেস করার জন্য অপর মামলায় আদালতে শুনানির জন্য ডাকা হবে।

সুদানের দারফুর অঞ্চলে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে নেদারল্যান্ডসের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ২০০৯ সালে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন।

২০১৮ সালের ডিসেম্বরে অর্থনৈতিক সংস্কার ও গণতন্ত্রের দাবিতে সুদানে বিক্ষোভ শুরু হয়। অব্যাহত বিক্ষোভের মুখে দেশটির সেনাবাহিনী ১১ এপ্রিল সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করে গ্রেফতার করে।

৭৫ বছর বয়সী সাবেক এ স্বৈরশাসকের বিরুদ্ধে বর্তমানে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও হত্যার অভিযোগে আদালতে বিভিন্ন মামলার শুনানি চলছে।