• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

বাংলাদেশ-নাইজেরিয়া দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক সই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২০  

ডিজিটাল বৈঠকের মাধ্যমে বাংলাদশ-নাইজেরিয়া দ্বিপাক্ষিক কনসালটেশনস সমঝোতা স্মারক সই হয়েছে। সোমবার দুই দেশের পররাষ্ট্র সচিব পররাষ্ট্র মন্ত্রণালয়রে মধ্যে দ্বিপাক্ষিক কনসালটেশনস বিষয়ে এই সমঝোতা স্মারক সই করেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা লয়াল সুলেইমান নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে সমঝোতা স্মারকটি সই করেন। 

এ সমঝোতা স্মারক দু’দশেরে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সাহায্য করবে এবং ভবিষ্যতে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বন্ধুত্বের বন্ধন দৃঢ় করতে অবদান রাখবে।

রাষ্ট্রদূত মাসুদ তার বক্তব্যে বলেন, স্বাক্ষরিত স্মারকটি দু’দেশের মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতকি ও শিক্ষা ক্ষেত্রসহ সম্ভাবনাময় দিকসমূহ একটি কাঠামোর মধ্যে চিহ্নিত করার সুযোগ সৃষ্টি করলো।  

এর আগে, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক স্মারক ডাকটিকিট গত ২৭ আগস্ট ডিজিটাল মাধ্যমে উন্মোচন করা হয়।

নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা তার বক্তব্যে বলেন, দুই বন্ধুপ্রতিম দেশ বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো গতিশীল করতে একযোগে কাজ করে যাবে। তিনি সাম্প্রতিককালে বাংলাদেশের অর্জিত উন্নয়ন অভিযাত্রার প্রশংসা করার পাশাপাশি দু’দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন। উভয়পক্ষ দ্বিপাক্ষিক পর্যায়ে বৈঠক নিয়মিত আয়োজনে একমত প্রকাশ করেন।  

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিন্তে শাম্স, মহাপরচিালক (আফ্রকিা অনুবভিাগ) মালকো পারভীন, নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (আঞ্চলিক) নূরা আব্বা রিমি ও এশিয়া ও প্রশান্ত বিভাগের প্রধান আয়েশা দেয়া উপস্থিত ছিলেন।