• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী

বরিশালে এক মাসে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৪ জন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ মে ২০২০  

গত ১২ এপ্রিল বরিশাল জেলায় প্রথম করোনা শনাক্ত হয় মেহেন্দিগঞ্জ ও বাকেরগঞ্জ উপজেলায়। এরপর কেটে গেছে দীর্ঘ এক মাস। দীর্ঘ এ সময়ে জেলার বিভিন্ন স্থানে এ পর্যন্ত ৫৮ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। 

আর এ সময়ে ৫৮ জনের চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৪ জন। শতাংশের হিসাবে সুস্থ হওয়ার হার অর্ধেকেরও বেশি। 

এর বাইরে জেলায় করোনা পজিটিভ একজনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। যদিও ১২ এপ্রিল মারা যাওয়া ওই ব্যক্তি বরিশালের মুলাদী উপজেলার বাসিন্দা। মৃত্যুর পর তার নমুনা পরীক্ষা করা হলে সেই রিপোর্টে করোনা পজিটিভ দেখা যায়।

মঙ্গলবার (১২ এপ্রিল) দিনগত রাতে জেলা প্রশাসনের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, সর্বশেষ বরিশাল জেলায় মঙ্গলবার নমুনা পরীক্ষা করে দুইজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়। তাদের মধ্যে একজন বরিশাল নগরের কাউনিয়া এলাকার বাসিন্দা, নারী বয়স (২০)। অন্যজন উজিরপুর উপজেলার বাসিন্দা। তিনি স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নার্স, বয়স (২৭)।

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান জানান, রিপোর্ট পাওয়ার পরপরই করোনায় আক্রান্তদের অবস্থান অনুযায়ী তাদের লকডাউন করা হয়েছে। তাদের আশপাশের বসবাসের অবস্থান নিশ্চিত করে লকডাউন করার প্রক্রিয়া চলচ্ছে। পাশাপাশি তাদের অবস্থান এবং কোন কোন স্থানে যাতায়াত ও কাদের সংস্পর্শে ছিলেন তা চিহ্নিত করার কাজ চলছে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে, এখন পর্যন্ত জেলায় মোট করোনা ভাইরাস শনাক্ত হয়েছে ৫৮ জনের। যার মধ্যে ২৪ জন নারী ও ৩৪ জন পুরুষ রয়েছেন। পাশাপাশি তাদের মধ্যে শূন্য থেকে ২০ বছর বয়সী ৬ জন, ২০ থেকে ৫০ বছর বয়সী ৪০ জন এবং ৫০ থেকে তার ঊর্ধ্বে রয়েছেন ১২ জন।

জেলার মধ্যে বরিশাল নগরে ২৩, বাবুগঞ্জে ১২, মেহেন্দীগঞ্জে পাঁচ, উজিরপুরে পাঁচ, হিজলায় তিন, গৌরনদীতে তিন, বানারীপাড়ায় দুই, বাকেরগঞ্জে দুই, সদর উপজেলা এক, মুলাদী এক এবং আগৈলঝাড়া একজন করোনা রোগী শনাক্ত করা হয়েছে।

মোট আক্রান্তের মধ্যে স্বাস্থ্য বিভাগে কর্মরত আটজন ইন্টার্ন চিকিৎসকসহ ছয়জন চিকিৎসক, ছয়জন নার্স ও একজন পরিবার পরিকল্পনা পরিদর্শকসহ মোট ১৬ জন। এছাড়া সোমবার বরিশাল মেট্রোপলিটন পুলিশের এক সদস্যর নমুনা পরীক্ষা করা হলে তার রিপোর্টে পজিটিভ আসে। যার ফলে জেলায় প্রথম কোনো পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হলেন।

জানা গেছে, বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) উপ-কমিশনার উত্তর জোনের কার্যালয়ে গাড়িচালক হিসেবে কর্মরত ছিলেন ওই পুলিশ সদস্য। জ্বর গলাব্যাথাসহ করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে গত শনিবার পুলিশ হাসপাতালে ভর্তি হন তিনি। সোমবার নমুনা সংগ্রহ করে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পাঠানো হয়। নমুনা পরীক্ষায় তার শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়।

এ ঘটনায় তার সংস্পর্শে আসা উপ-কমিশনার উত্তর জোনের কার্যালয়ে কর্মরত পুলিশ কর্মকর্তা, কর্মচারীকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান।

পাশাপাশি তার সংস্পর্শে আসাদের মধ্যে বেশকিছু পুলিশ সদস্যর নমুনা সংগ্রহ করে পিসিআর ল্যাবে পাঠানো হয়েছে। ওই গাড়ি চালকের সংস্পর্শে কারা কারা ছিলো তাদের চিহ্নত করে নমুনা সংগ্রহের কাজ চলছে বলেও জানিয়েছে নগর স্বাস্থ্য বিভাগ।