• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন

খোশগল্প-সেলফি তোলায় শেষ বিএনপির কর্মসূচি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

জনসম্পৃক্ত কোনো ইস্যু না পেয়ে দিনে দিনে নিষ্ক্রিয় দলে পরিণত হচ্ছে বিএনপি। দলের অভ্যন্তরীণ কর্মসূচি (সভা-সমাবেশ) হলেও কার্যকর কোনো কিছুই হচ্ছে না। বরং সেসব কর্মসূচিতে খোশগল্প ও সেলফি তোলায় ব্যস্ত থাকেন নেতা-কর্মীরা।

জানা গেছে, সরকারের নির্বাহী আদেশে দ্বিতীয়বারের মতো সাজার স্থগিত পেয়েছেন দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। এ মুক্তির পেছনে বিএনপি কিংবা তারেক রহমান কোনো ভূমিকা রাখেননি। খালেদা জিয়ার ভাইয়ের পরিবার ভূমিকা রেখেছেন।

দলীয় সূত্রমতে, মাঠের রাজনীতিতে বিএনপি সম্পূর্ণভাবে ব্যর্থ দলে পরিণত হয়েছে। শুধু তাই নয়, দলটির রাজনৈতিক ভঙ্গুরতা এমন পর্যায়ে এসে পৌঁছেছে যে, দলীয় কর্মসূচি বলতে কিছুই অবশিষ্ট নেই। মাঝেমধ্যে ‘লোক দেখানো’ রাজনৈতিক কর্মসূচির আহ্বান করা হয়, সেসব সভা-সমাবেশে নেতাকর্মীরা এসে ব্যস্ত হয়ে পড়েন খোশগল্প আর সেলফি তোলায়। বাকি যারা আসেন না, তারা সময় পার করেন নিজেদের ব্যবসা-বাণিজ্যে।

এদিকে সরকারের নির্বাহী আদেশে মুক্তি পাওয়ায় দলের সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সুযোগটি কাজে লাগিয়ে নিজের আলাদা সাম্রাজ্য গড়ে তুলেছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও খালেদার জ্যেষ্ঠপুত্র তারেক রহমান। তিনি টাকার বিনিময়ে অযোগ্য এবং হাইব্রিড নেতাদের পদ-কমিটি ও মনোনয়ন প্রদান করছেন। এর ফলে দলের পরীক্ষিত ও ত্যাগী নেতারা তারেকের স্বৈরতন্ত্রে বিরক্ত হয়ে দলবিমুখ হয়ে নিজেদের গুটিয়ে নিচ্ছেন। আবার কেউবা পদত্যাগ করে রাজনীতি থেকেই নিষ্ক্রিয় হয়ে যাচ্ছেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য বলেন, দলের অভ্যন্তরে কি হচ্ছে, তা কেবল আমরাই জানি। তারেক রহমানের দাপটে সবাই অতিষ্ঠ। কিন্তু পদবি হারানোর ভয়ে তার বিরুদ্ধে ভয়ে মুখ খোলা যাচ্ছে না। 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জনগণের মন থেকে বিএনপি নামক রাজনৈতিক দলটার অস্তিত্বই মুছে গেছে। আর কেনই বা মুছবে না, তাদের অতীত অপকর্ম ছিল জঘন্য! দুর্নীতি, সন্ত্রাস-জঙ্গিবাদ, এতিমের টাকা আত্মসাৎ, মানুষ পুড়িয়ে হত্যা, কী করেনি বিএনপি। এজন্য বিগত দিনে অনুষ্ঠিত সবগুলো নির্বাচনে ব্যালট-ইভিএমের মাধ্যমে জনগণ বিএনপিকে দাঁতভাঙা জবাব দিয়েছে।