• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

দুরন্ত সূচনার পরই বিষ্ণুর হানা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

প্রথমবারের মতো বৈশ্বিক আসরে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়তে বাংলাদেশের প্রয়োজন ১৭৮ রান। সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে দুরন্ত সূচনা করে টাইগার যুবারা। বিষ্ণুর করা ৯ম ওভারের দ্বিতীয় বলেই ছক্কা হাঁকিয়ে দলীয় ফিফটি পূরণ করেন তানজিদ হাসান তামিম।

কিন্তু এক বল পর আবারও হাঁকাতে গিয়ে আউট হয়ে ফেরেন এই ওপেনার। ফলে ওই রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। আউট হওয়ার আগে ২৫ বলে দুই চার ও এক ছয়ে ১৭ রান করেন জুনিয়র তামিম।

এক ওভার পর এসে টাইগার ইনিংসে আবারও আঘাত হানেন রবি বিষ্ণু। সেমিফাইনালের সেঞ্চুরিম্যান মাহমুদুল হাসান জয়কে (৮) ঘূর্ণি জাদুতে বোল্ড করে দেন ভারতীয় স্পিনার। যাতে ৬২ রানেই দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। একটু পরেই, ব্যাথা পেয়ে মাঠ ছাড়েন ২৫ রান করা পারভেজ হোসাইন ইমন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৬২ রান। ক্রিজে আছেন দুই নতুন ব্যাটসম্যান তৌহিদ হৃদয় ও শাহাদাৎ হোসাইন।

এর আগে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনাল খেলতে নেমে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সদস্যরা। ফাইনালে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ভারত। টস জিতে প্রথমে বোলিং বেছে নিয়ে ভারতকে ১৭৭ রানেই গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। অর্থাৎ ১৭৮ রান করতে পারলেই স্বপ্নের বিশ্বকাপ শিরোপার স্বাদ পাবে বাংলাদেশ।

এদিকে, আজ যে কোন পর্যায়ের বিশ্বকাপে এবারই প্রথমবার ফাইনাল খেলছে বাংলাদেশ। ফলে ভারতকে হারাতে পারলে আজকের সফল্যটা স্বার্ণাক্ষরে লেখা থাকবে অনন্তকাল। তবে, এখন পর্যন্ত যা খেলেছে, বোলাররা-ফিল্ডাররা যে নৈপুণ্য দেখিয়েছে, তাতে বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশ-ই চ্যাম্পিয়ন!

এদিন দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনুষ্ঠিত এ ফাইনাল ম্যাচের শুরু থেকেই ভারতীয়দের কাঁপিয়ে দিয়েছে বাংলাদেশ। প্রথম ৬ ওভারে মাত্র ৮ রান খরচায় একটি উইকেট তুলে নেয় জুনিয়র টাইগাররা।

যদিও একপ্রান্ত আগলে রেখে বুদ্ধিদিপ্ত ব্যাটিং করে চলেছিলেন সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে অজেয় সেঞ্চুরি হাঁকানো যশস্বি জাসওয়াল। তাই শঙ্কাও ছিল তাকে ঘিরে। তবে, ১৫৬ রানের মাথায় শরিফুল ইসলাম সেই জাসওয়ালকে ফেরালে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতীয় ইনিংস। শেষ পর্যন্ত ৪৭.২ ওভারে গুটিয়ে যায় ভারত।

ভারতের পক্ষে সর্বোচ্চ ৮৮ রান করেন জাসওয়াল ১২১ বল খেলে। আটটি চার ও একটি ছক্কার মার ছিল তার ওই ইনিংসে। এছাড়া তিলক ভার্মার ৩৮ ও জুরেলের ২২ রানই উল্লেখযোগ্য।

এদিন বাংলাদেশের পক্ষে অভিষেক দাস ৯ ওভার বোলিং করে ৪০ রান খরচায় তিন উইকেট নিয়েছেন। তানজিম হাসান সাকিব ৮.২ ওভারে ২৮ রান খরচায় নিয়েছেন তিন উইকেট। দশ ওভারে ৩১ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম।