• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

নগরীকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২৪  

বরিশাল শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন নগরীতে রূপান্তর করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হচ্ছে আধুনিক ডাস্টবিন। এ লক্ষ্যে উন্নতমানের ডাস্টবিন পরিদর্শন করেছেন মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, একটা সময় বরিশাল সিটি এলাকার বিভিন্ন রাস্তার মোড়ে ইটের গাথুনি দিয়ে ময়লা ফালানোর জন্য ব্যবস্থা করা হয়েছিলো। কিন্তু ময়লা অপসারনের জন্য সেটির একাংশ উন্মুক্ত রাখায় তা মানুষের আরো ক্ষতির কারণ হয়ে দারিয়েছিলো। তাই স্বাস্থ্যসম্মত বর্জ্য অপসারন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকনাযুক্ত প্যালাস্টিকের আধুনিক ডাস্টবিন দেয়ার পরিকল্পনা করেছেন সিটি মেয়র। এরই মধ্যে তিনি ডাস্টবিনের নমুনা পরিদর্শন করেছেন।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা ইউসুব হোসেন জানান, প্রতিটি পয়েন্টে দুটি করে ডাস্টবিন বসানো হবে। এর একটিতে থাকবে অপরিশোধিত ময়লা, আরেকটিতে থাকবে পরিশোধীত। সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নকর্মীরা নিয়মিতভাবে এই ময়লা তুলে নিয়ে নির্ধারিত স্থানে ফেলবে। ভিন্ন ভিন্ন ডাস্টবিন দেয়ার কারণে রোগজীবানুর বিস্তারও কম ঘটবে বলে মনে করেন এই কর্মকর্তা।

এদিকে মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ জানান, প্রতিটি উন্নত শহরেই রাস্তার পাশে এধরনের বর্জ্য ফালানোর ডাস্টবিন রয়েছে। সেখানে বর্জ্যর রকমভেদে ভিন্ন ডাস্টবিন ব্যবহার করা হয়। বরিশাল সিটি কর্পোরেশন এলাকাতেও সেই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।