• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

আগৈলঝাড়ায় ৭৬টি বীর নিবাস নির্মাণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০২৩  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ আওয়ামীলীগ সরকারের উন্নয়ন মুলক কাজের অংশ হিসেবে আগৈলঝাড়ায় বীর মুক্তিযোদ্ধাদের জন্য উপহার হিসেবে সরকার থেকে ৭৬টি বীর নিবাস ঘর নির্মাণ করা হয়েছে। এই ৭৬টি ঘর নির্মানে ব্যয় হয়েছে ১১ কোটি ৬১লক্ষ ৮৪ হাজার টাকা। বীর নিবাসের ঘর নির্মাণ কাজ তদারকি করছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। জানা গেছে, আওয়ামীলীগ সরকারের মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের অংশ হিসেবে দরিদ্র-অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য সরকার থেকে বীর নিবাস নির্মাণ কাজ করে বসবাসের জন্য তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রকল্পবাস্তবায়ন অফিস সুত্রে জানা গেছে, উপজেলার পাচঁটি ইউনিয়নে ৫শত ৪৩ জন তালিকা ভুক্ত মুক্তিযোদ্ধা রয়েছে। তাদের মধ্য থেকে প্রথম পর্যায় যাছাই-বাচাই করে ১২জন দরিদ্র-অ-স্বচ্ছল বীর মুক্তিযোদ্ধারের বীর নিবাস ঘর নির্মানের জন্য বরাদ্দ দেয় সরকারের মুক্তিযোদ্ধা মন্ত্রনালয়। প্রতিটি ঘরের জন্য সরকার থেকে ১৪লক্ষ ১০হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ১২টি ঘরের নির্মাণ কাজ শেষে বীর মুক্তিযোদ্ধাদের কাছে বসবাসের জন্য হস্তান্তর করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে দরিদ্র বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাসের ৬৪টি ঘর বরাদ্দ করে বর্তমান সরকার। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ পাওয়া গেছে ১৫লক্ষ ৫১ হাজার টাকা করে। এসকল ঘরের কাজ শেষ করা হয়েছে।

বীর নিবাস ঘর নির্মাণ কাজ প্রতিদিনই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন ও উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা মো.মোশারফ হোসাইন পরিদর্শণ করে ঠিকাদারকে কাজের মান ভাল করার নির্দেশ দেন। এই আওয়ামীলীগ সরকারের উন্নয়ন কাজের অংশ হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মান করে দেওয়া হয়েছে। যাতে দরিদ্র-অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের থাকতে কোন সমস্যা না হয়। ৬ ডিসেম্বর উপজেলা বিভিন্ন স্থানের বীর মুক্তিযোদ্ধাদের বীর নিবাস দেখে ভালই লাগছে। কাজের মানও ভাল হয়েছে। এটিহলে এই সরকারের উন্নয়ন কাজের একটি অংশ।

এব্যাপারে বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা চেয়ারম্যান আব্দুর রইচ সেরনিয়াবাত বলেন, আওয়ামীলীগ সরকারের মত কোন সরকার মুক্তিযোদ্ধাদের নিয়ে ভাবেননি। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়িয়ে ২০ হাজার টাকা করেছে। তাদের থাকার জন্য বীর নিবাস নির্মাণ করে দিচ্ছে। এছাড়াও মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ধরনের সহযোগীতা করছে আওয়ামীলীগ সরকার।

উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা ও কাজ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো.মোশারফ হোসাইন বলেন, আওয়ামীলীগ সরকার মুজিববর্ষ উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস ঘর উপহার দেন। আগৈলঝাড়ায় প্রথম পর্যায় ১২টি ঘর বরাদ্দ পাওয়া গেছে। এসকল ঘরের কাজ সঠিক নিয়মে শেষ করে বীর মুক্তিযোদ্ধাদের কাছে বসবাসের জন্য হস্তান্তর করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ের ৬৪টি বীর নির্বাস ঘরের কাজ শেষ হয়েছে। এসকল ঘর বীর মুক্তিযোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে। একতলা পাকা ভবনের রয়েছে দুটি বেড রুম, একটি ডাইনিং, একটি কিচেন ও দুটি বাথরুম। ৭৬টি ঘরের নির্মাণ কাজের জন্য সরকারের মুক্তিযোদ্ধা মন্ত্রনালয় থেকে ১১ কোটি ৬১লক্ষ ৮৪ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। সকল কাজ ঠিকাদারের মাধ্যমে সঠিন নিয়মে করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও কাজ বাস্তবায়ন কমিটির সভাপতি মো.সাখাওয়াত হোসেন বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের একটি হল বীর মুক্তিযোদ্ধাদের জন্য বীর নিবাস নির্মাণ করা। আগৈলঝাড়া উপজেলার ৫টি ইউনিয়নে এপর্যন্ত ৭৬টি বীর নিবাস ঘর নির্মাণ করা হয়েছে। যা নির্মাণ করে বীর মুক্তিযোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে। কাজের মান খুবই ভাল হয়েছে।