• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

প্রবাদে আছে ‘মাঘের শীতে বাঘ কাঁপে’...! মাঘের এই প্রবাদকে বাস্তবতার রূপ দিয়ে গত দু’দিনের তীব্র ঠাণ্ডায় কাহিল হয়ে পড়েছে দেশের সর্ব উত্তরের প্রান্তিক জনপদ পঞ্চগড়ের জনজীবন। নতুন করে চলা শীতের তীব্রতা, সঙ্গে ঘন কুয়াশায় দিনভর ঢেকে থাকছে জেলার আশপাশের এলাকা। তবে দিনের তুলনায় রাতে শীতের তীব্রতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, সোমবার (২০ জানুয়ারি) রাত ১২টায় তেঁতুলিয়ায় রেকর্ড করা হয় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। তবে মঙ্গলবার (২১ জানুয়ারি) সকালে তাপমাত্রা আরও অনেকটা কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

উত্তরের এই জনপদে গত রোববার (১৯ জানুয়ারি) সন্ধার পর থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর পুরো দমে আবারো শুরু হয়েছে শীত। আর এতে করে উত্তর থেকে বয়ে আসা পাহাড়ি হিমেল হাওয়া ও কনকনে ঠাণ্ডায় কাহিল হয়ে পড়েছে জেলার মানুষ। বিশেষ প্রয়োজন ছাড়া লোকজন ঘর থেকে বের হচ্ছেন না। ফলে শহরে লোকজনের চলাচলও অনেকটা কমে গেছে। কনকনে ঠাণ্ডার কারণে সব থেকে বেশি বিপাকে পড়েছে ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষরা। সব থেকে বেশি শীত অনুভব হচ্ছে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত। সন্ধ্যার পর চারিদিক কুয়াশায় ঢাকা পড়ছে। দিনভর বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। ফলে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করছে। 

এদিকে, শীতজনিত রোগে হাসপাতালগুলোতে রোগীদের সংখ্যা বাড়ছে। বিশেষ করে বৃদ্ধ ও শিশুরা সর্দি, কাশি, নিউমোনিয়া ও ডায়রিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। তবে বহির্বিভাগ থেকে সবচেয়ে বেশি চিকিৎসা নিচ্ছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মবর্তা রহিদুল ইসলাম জানান, সোমবার (২০ জানুয়ারি) দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গত রোববার (১৯ জানুয়ারি) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৬ ডিগ্রি। এবং সোমবার (২০ জানুয়ারি) তা কমে সকাল ৯টায় দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।