• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বরিশাল নগরীতে খাল পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান শুরু

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২১  

প্রতি বছর বর্ষায় জলাবদ্ধতার শিকার হয় বরিশাল নগরবাসী। জোয়ারের পানি এবং অতিবৃষ্টির পানি আটকে থাকে দীর্ঘক্ষণ। এতে নগরবাসীর চলাচলে নানা সমস্যার মুখোমুখি হতে হয়। এ কারণে বর্ষা সামনে রেখে বরিশাল নগরীর খালগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতা শুরু করেছে সিটি করপোরেশন। 

সোমবার বেলা ১১টায় নগরীর চৌমাথা বাজার সংলগ্ন নবগ্রাম খালের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন মেয়র সাদিক আবদুল্লাহ।

উদ্বোধন শেষে মেয়র বলেন, বরিশালের খালগুলোর বেশির ভাগ নিশ্চিহ্ন হয়ে গেছে। অনেক খাল নাব্যতা হারিয়েছে। কোনওটা অবৈধভাবে দখল হয়ে গেছে। খাল সংকুচিত হয়ে যাওয়ায় বর্ষার সময় কিংবা জোয়ারের পানি প্রবেশ করলে নগরীর বিশাল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। হাটু পানির নিচে থাকে বিভিন্ন এলাকা। 

এ কারণে নগরবাসীকে জলবদ্ধতার হাত থেকে রক্ষায় এবার বর্ষার আগেই খালগুলোয় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হয়েছে। যাতে বর্ষার সময় কিছুটা হলেও আটকে পড়া পানি নিষ্কাশন হতে পারে।

সোমবার থেকে শুরু হওয়া এই পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম মাসব্যাপী চলবে।

উদ্বোধনকালে বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দীন হায়দার এবং সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ফারুক হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

নগরীর ৪১টি খাল পুনঃখনন, তীর সংরক্ষণ এবং সৌন্দর্য বর্ধনের জন্য প্রায় ২ হাজার ৪শ’ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প মন্ত্রণালয়ে জমা দেওয়া আছে বলে জানিয়েছেন মেয়র।