• বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৯

  • || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত

চাইনিজ ভেজিটেবল রেসিপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২  

চাইনিজ ভেজিটেবল খেতে সবাই কম বেশি পছন্দ করে। বিশেষ করে ফ্রাইড রাইস, পোলাওয়ের সঙ্গে এই বিশেষ সবজির পদ খেতে বিষণ মজার। চাইনিজ ভেজিটেবল সবাই রেস্টুরেন্টে গিয়েই বেশি খেয়ে থাকেন। তবে কখনো কি বাসায় রান্না করে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই বাসায় রান্না করে খেয়ে দেখুন। এটি রান্না করা খুবই সহজ। খেতেও দারুণ। চলুন তবে জেনে নেয়া যাক চাইনিজ ভেজিটেবল তৈরির রেসিপিটি-

উপকরণ: পরিমাণ মতো বরবটি, গাজর মাঝারি সাইজ, পেঁপে মাঝারি সাইজ একটি (গাজর এর মত বাঁকা করে), বাঁধাকপি চার ভাগের এক ভাগ, মাশরুম পাঁচ থেকে ছয়টি, ক্যাপসিকাম একটি বড়, কর্ন ফ্লাওয়ার দুই টেবিল চামচ (১/২ কাপ পানিতে গুলে নিতে হবে), চিকেন (কুচি করা) বা প্রন আধা কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ করে, পেঁয়াজ কুচি করা আধা কাপ, টেস্টিং সল্ট সামান্য, টমেটো সস সামান্য, চিকেন স্টক বা গরম পানি পরিমাণ মতো।

প্রণালী: পেঁয়াজ বাদে সব সবজি জুলিয়ান কাটে/ লম্বাভাবে কেটে নিন। পেঁয়াজ কিউব করে কেটে নিন। ক্যাপসিকাম বাদে সব সবজি আলাদাভাবে সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময়ে একটু লবণ ও কর্নফ্লাওয়ার মিক্সড করে নিলে সবজির রং ঠিক থাকে। সবুজ রং আর সবুজ হবে। (যে সবজির যে রং সেটা আরও গাড় হবে), সবজিগুলো আধা সিদ্ধ করে নিন।

এবার একটি প্যানে তেল নিয়ে আদা ও রসুন হালকা সোনালি না হওয়া পর্যন্ত ভেজে নিন। হয়ে গেলে মুরগির মাংস দিয়ে ভাঁজতে হবে সঙ্গে সামান্য লবণ। এবার ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আর এক থেকে দুই মিনিট নেড়ে চেড়ে সব সবজি দিয়ে চার থেকে পাঁচ মিনিট ভালো করে নাড়তে হবে। পরিমাণ মতো চিকেন স্টক বা গরম পানি দিয়ে ঢেকে রাখুন। পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে কর্নফ্লাওয়ার গোলানো পানি দিয়ে দিন। এবার চিনি, সস ও লেবুর রস দিয়ে নামিয়ে ফেলুন পরিবেশন করুন।